ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

বিমর্ষ স্মিথ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, মার্চ ২৬, ২০১১
বিমর্ষ স্মিথ

ঢাকা: ‘দক্ষিণ আফ্রিকান অধিনায়ক একবার টুইটারে লিখেছিলেন চোকার শব্দটি নিষিদ্ধ হওয়া উচিৎ’। চোকার শব্দ নিযে যতই আপত্তি থাক না কেন স্মিথের ওটা কিন্তু তাদের পিছু ছাড়ছে না।

এই বিশ্বকাপের গ্রুপ পর্বে দুর্দান্ত খেলা দলের ভাগ্যে শেষপর্যন্ত চোকার থেকে জোকারের স্বীকৃতি জুটেছে।  

শুক্রবার কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয় স্থানীয় দর্শকরা দক্ষিণ আফ্রিকাকে চোকার থেকে জোকারে নিয়ে গেছেন।

দশম বিশ্বকাপের সম্ভাব্য চ্যাম্পিয়ন দলের তালিকাতেও ছিলো দক্ষিণ আফ্রিকার নাম। বোলিং, ব্যাটিং, ফিল্ডিংয়ে দুর্দান্ত ফর্মে থাকা সেই দলটিই কিনা নিউজিল্যান্ডের কাছে কোয়ার্টার ফাইনালে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয়। দলের ব্যর্থতায় হতাশ না হয়ে উপায় আছে! প্রোটিয়াস অধিনায়কের বলছিলেন,“ভাষায় প্রকাশ কররতে পারছি না আমার কি পরিমাণ খারাপ লাগছে। ”

নিউজিল্যান্ডকে ২২১ রানে বেঁধে ফেলেও পরাজয়ের তিলক পড়তে হলো প্রোটিয়াসদের। মূলত ব্যাটিং ব্যর্থতা তাদেরকে বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে। দলের পরাজয় সম্পর্কে অধিনায়কের ব্যাখ্যা হলো,“আমরা খুবই ভালো বোলিং করেছি এবং ব্যাটিংয়ে ১০০ রানে দুই উইকেট হারানোর সময় আমরা সুবিধাজনক অবস্থায় ছিলাম। কিন্তু পরের দিকে খুব বেশি উইকেট খুইয়ে বসি। ”

১৯৯২ সালে বিশ্বকাপে প্রত্যাবর্তনের পর থেকে দক্ষিণ আফ্রিকা দলটি বরাবরই নকআউট পর্ব থেকে বিদায় নিয়েছে। স্মিথ বলছিলেন,“আজ রাতে সামনে এগিয়ে যাওয়ার সুযোগ ছিলো। আমরা চেয়েছি এগিয়ে যেতে, ভেঙ্গে পড়তে নয়। ”

স্মিথ আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন বিশ্বকাপের পরে একদিনের ক্রিকেটকে বিদায় জানাবেন। বিদায়টা হতাশা নিয়ে হওয়ায় খানিকটা আবেগ আপ্লুত হয়ে পড়েন তিনি,“আমরা খুবই হতাশ। কিছুই বলার নেই। নতুন কোচ এবং অধিনায়ক এসে পরিবর্তন করবেন। ”

জয়ী দলের অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরির খুশি হওয়া স্বাভাবিক। গ্রুপ পর্বে খোড়াতে থাকা কিউইরা বাজিমাত করে দেয় হটফেভারিটদের বিদায় নিশ্চিত করে। সংবাদ সম্মেলনে ভেট্টরি বলছিলেন,“এই উইকেটে ২৫০ ভালো স্কোর। কিন্তু ২২১ হওয়াতে আমাদের মনে হয়েছে চ্যালেঞ্জ নেওয়া সম্ভব। আমরা জানতাম প্রতিপক্ষ দলের শেষ দিকের ব্যাটসম্যানরাও ভালো করতে সক্ষম। তাদেরকে আমরা সুযোগ না দেওয়ায় সফল হয়েছি। ”

বাংলাদেশ সময়: ২৩৫৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।