ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

খেলা

তুরস্কের গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ

সিনিয়র করেসপন্ডেন্ট স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, মে ১০, ২০২৪
তুরস্কের গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ

দুবাইয়ে পুলিশ গ্লোবাল দাবা টুর্নামেন্টে আবারও চমক দেখিয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। ষষ্ঠ রাউন্ডের খেলায় তিনি ড্র করেছেন তুরস্কের গ্র্যান্ডমাস্টার সানাল ভাহাপের সঙ্গে।

সাত রাউন্ডের মধ্যে পাঁচজন গ্র্যান্ডমাস্টারের মুখোমুখি হতে হচ্ছে ফাহাদকে। তিন জনের সঙ্গে ড্র ও একজনের বিপক্ষে হেরেছেন। আজ গ্র্যান্ডমাস্টারকে হারাতে পারলে তার পারফরম্যান্স রেটিং ও টুর্নামেন্টের পয়েন্ট উভয় বৃদ্ধি পাবে।

ছয় রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে তিন ও পারফরম্যান্স রেটিং ২৬০২। বাকি তিন রাউন্ডে এই রেটিং বজায় রাখতে পারলে আরেকটি জিএম নর্ম পাওয়ার সম্ভাবনা থাকবে। সুইস লিগ পদ্ধতির এই টুর্নামেন্টে প্রতিপক্ষ অনেক উচ্চ রেটিংধারী। তাই এই টুর্নামেন্টে পারফরম্যান্স রেটিং পয়েন্ট অর্জন করলেই জিএম নর্ম নিশ্চিত হবে। রাউন্ড রবিন টুর্নামেন্টে গড় রেটিং নিশ্চিত থাকে তাই সেই টুর্নামেন্ট থেকে জিএম নর্ম পেতে ৭ পয়েন্ট প্রয়োজন হয়৷

গত মাসে ভিয়েতনামে ফাহাদ একটি জিএম নর্ম পেয়েছিলেন। আন্তর্জাতিক মাস্টার থেকে গ্র্যান্ডমাস্টার হতে তিনটি জিএম নর্ম ও রেটিং ২৫০০ হতে হয়। ফাহাদের বর্তমান রেটিং ২৪৩১ ও একটি জিএম নর্ম রয়েছে।  

আজ রাতে সপ্তম রাউন্ডে ভারতীয় গ্র্যান্ডমাস্টার সুব্রামানিয়ামের বিপক্ষে খেলবেন। তার রেটিং ২৫৪৪।  

বাংলাদেশ সময়:১৪৩৭ ঘণ্টা, মে ১০, ২০২৪ 
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।