ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের অপেক্ষায় ভারত

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০
অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের অপেক্ষায় ভারত

বেঙ্গালুরু: বর্ডার-গাভাস্কার টেস্টে সিরিজে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের অপেক্ষায় ভারত। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে মঙ্গলবার ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে ধোনি বাহিনী।

সফরকারীদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় জয় নাগালে স্বাগতিকদের।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৪৭৮, দ্বিতীয় ইনিংস: ২০২/৭ (৬৫ ওভার)
ভারত প্রথম ইনিংস: ৪৯৫

চিন্নাস্বামী স্টেডিয়ামে ৪৩৫ রানে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিনের শুরুটা খারাপ হয়নি ভারতের। নির্বিঘেœই নিজের ষষ্ঠ দ্বিশতক আদায় করে নেন ১৯১ রানে দিন শুরু করা শচীন টেন্ডুলকার। তবে বেশিদূর যেতে পারেননি। ২১৪ রানেই তাকে সরাসরি বোল্ড করে দেন অভিষেক বোলার পিটার জর্জ।

শচীনবিহীন ভারতও এগোতে পারেনি বেশিদূর। দ্রুত ব্যাটিংয়ের লেজের অংশটা ছেঁটে দেন জর্জ ও নাথান হরিজ। স্বাগতিকরা শেষ পাঁচ উইকেট হারায় মাত্র ১০ রানে। তবু অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের চেয়ে ১৭ রান এগিয়ে থাকে ভারত।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটেই ৫৮ রান তুলেছিলো অস্ট্রেলিয়া। ম্যাচ নিষ্প্রাণ ড্র’র দিকে যাচ্ছে এমনটাই হয়তো ভাবনা ছিল সবার। কিন্তু স্বাগতিকদের পক্ষে খেলার মোড় ঘুরিয়ে দেন দুই বোলার প্রজ্ঞান ওঝা ও হরভজন সিং। বাঁ এবং ডানহাতি এই দুই স্পিনারের তোপে ভেঙ্গে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং।

৫৮ রানেই দুই উদ্বোধনী ব্যাটসম্যান শেন ওয়াটসন (৩২) ও সাইমন ক্যাটিচের (২৪) উইকেট দুটি ভাগাভাগি করেন ওঝা ও হরভজন। দলীয় ৬৫ রানে মাইকেল কার্ককেও সাজঘরে ফেরত পাঠান ওঝা। তবে মাইকেল হাসিকে নিয়ে চতুর্থ উইকেটে ৬১ রানের জুটি গড়ে দলের প্রাথমিক বিপদ সামাল দেন অধিনায়ক রিকি পন্টিং।

দুই স্পিনারের সঙ্গে দুই পেসার জহির খান ও শ্রীশান্থ উইকেট শিকারে নামলে ধ্বস ঠেকানো সম্ভব হয়নি সফরকারীদের। ১৮১ রানে ষষ্ঠ উইকেট হারায় অস্ট্রেলিয়া। একপ্রান্ত আগলে থাকা পন্টিংকে (৭২) এলবিডব্লুয়ের ফাঁদে ফেলেন জহির। চার রান পরেই টিম পেইনের উইকেট নেন শ্রীশান্থ।

স্বাগতিকের থেকে ১৮৫ রানে এগিয়ে থেকে দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া। হাতে আছে তিন উইকেট। ৭ রানে ক্রিজে মিচেল জনসন। সঙ্গে নাথান হরিজ ৮ রানে ব্যাট করছেন।

৫৭ রানে তিন উইকেট দখল করেন ওঝা। হরভাজন ৬৩ রান খরচে দুই উইকেট পান। একটি করে উইকেট নেন জহির ও শ্রীশান্থ।

দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে ভারত।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘন্টা, অক্টোবর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।