ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

দ্বিতীয় জয়ের আশায় বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০
দ্বিতীয় জয়ের আশায় বাংলাদেশ

ঢাকা: ফুটবলটা বেশ লাথি খাচ্ছিলো। প্রথমে সাকিব আল হাসান একা।

এরপর সোহরাওয়ার্দী শুভ এবং সাকিব মিলে বলটাকে নিয়ে ছেলেখেলা করেন। কিছুক্ষণ পরে সাকিব বাহিনী বলে লাথিটাকে শিল্পের পর্যায়ে নিয়ে যান। লাথি শেষ, এবার টিম মিটিংয়ে যাওয়ার পালা। ঘন্টা খানেক আলোচনার সারাংশ হলো: শীর্ষ তিন ব্যাটসম্যানকে রান করতে হবে। দলীয় স্কোর ২৫০ থেকে ২৬০ নিয়ে যাওয়া। প্রতিপক্ষের দুর্বলতার সুযোগ নিয়ে ম্যাচ জিতে নেওয়া।

প্রতি ম্যাচের আগেই আলোচনা হয়। অনেক অনেক পরিকল্পনা থাকে। প্রতিপক্ষের দুর্বলতা বাতলে দেন কোচ। ভিডিও এনালিস্ট চিত্র সহকারে নিজেদের ভুল ধরিয়ে দেন। বিশেষজ্ঞ কোচরা আলোচনা করেন। পরামর্শ দেন। রোববারের সভাতেও ব্যতিক্রম ছিলো না বলে জানিয়েছেন ম্যানেজার তানজিব আহমেদ সাদ।

হালকা অনুশীলন সেরে সন্ধ্যার আগেই হোটেলে ফিরে গেছেন সাকিবরা। অবশ্য ব্যতিক্রমও আছে। ইমরুল কায়েস, রকিবুল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ নেটে ব্যাটিং করেছেন সেই দুপুর থেকে। কেন্দ্রীয় উইকেটে শফিউল ইসলাম, রুবেল হোসেন, ডলার মাহমুদ ও সৈয়দ রাসেলের বোলিং দেখেছেন প্রধান কোচ জেমি সিডন্স। আসলে ক্রিকেটারদের শানিয়ে নিচ্ছিলেন কোচ।

ইমরুল কায়েসের ভাষায়,“একটা ম্যাচ জেতার পর সবাই চাঙ্গা থাকে। প্রতিটি ম্যাচই আমাদের কাছে নতুন। আলাদা আলাদা করে ভাবছি। সেভাবেই খেলতে হবে। ”

বাংলাদেশ দলের ক্রিকেটারদের মুখে উন্নতি শব্দটা এখন হরহামেশাই শোনা যায়। অনেকটা উন্নতি হয়েছে। আরো উন্নতি করতে হবে। উন্নতির অনেক জায়গা আছে। জাতীয় দলের সভাতেও ঘুরে-ফিরে এই বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানান উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। “কোথায় কোথায় আমাদেরকে উন্নতি করতে হবে। মিটিংয়ে সে বিষয়ে আলোচনা হয়। ”

সাফল্য দিয়ে সিরিজ শুরু হওয়ায় ফুরফুরে মেজাজে আছেন স্বাগতিক ক্রিকেটাররা। আগের ম্যাচের ভুলগুলো শুধরে নিতে অনেকে ব্যক্তিগতভাবে ব্যাটিং নিয়ে কাজ করেছেন। তবুও খেলার আগের দিন ভয়ে আছেন অনেকে। মাহমুদউল্লাহ রিয়াদ যেমন নিজেকে ফর্মে ফেরাতে মুখিয়ে আছেন। “আমি চেষ্টা করছি ধারাবাহিক হতে। কিন্তু ব্যাটে বলে হচ্ছে না। আশা করি কালকের ম্যাচে ভালো হবে। ”

ব্যাটসম্যান হিসেবেই নিজের পরিচয় দিতে পছন্দ করেন মাহমুদউল্লাহ। “আমি আগে ব্যাটসম্যান। পরে বোলার। ব্যাটিংয়ে সাফল্য পেতে চাই। তবে যে পজিশনে খেলতে নামি সর্বোচ্চ ৫০ থেকে ৫৫ রান করা সম্ভব। আপাতত এটুকু করতে পারলেই হবে। ”

আগের ম্যাচে লড়াইটা হয়েছে মূলত সাকিব আল হাসান এবং ড্যানিয়েল ভেট্টোরির মধ্যে। দেশের মাঠে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অল-রাউন্ডারের জয় হয়েছ। দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ভেট্টোরি নিশ্চয়ই জ্বালা মেটাতে মুখিয়ে আছেন। কোচ জেমি সিডন্সেরও বিশ্বাস তাই। বলেন,“আমাদের জন্য ভেট্টোরিই প্রধান হুমকি। সম্ভবত আগের ম্যাচে ২৯ রানে (২৪) তাকে আটকে দেওয়া সম্ভব হয়েছে। কালও ৩৫ থেকে ৪০ রানের মধ্যে তাকে বুক করে দিতে হবে। ”

টানা বৃষ্টির পর দুই দিনের রোদে শুকিয়ে গেছে মিরপুরের উইকেটে। একক কোন দলের পক্ষে বিশেষ সুবিধা নেওয়ার সুযোগ নেই। বোলিংয়ে ভালো করতে পারলেই জয় নিশ্চিত। আগের ম্যাচের মতোই স্পিনাররা উইকেট থেকে সুবিধা পাবেন বলে জানিয়েছেন কিউরেটর বদিউল আলম খোকন।

রিয়াদ, সাকিব এবং আব্দুর রাজ্জাক সেরাটা মেলে ধরতেই সোমবার মাঠে নামবেন। সোহরাওয়ার্দী শুভকেও খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাঈম ইসলামের পরিবর্তে তাকে একাদশে নেওয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন সিডন্স। নির্বাচক আকরাম খানও তেমন ইঙ্গিত দিয়েছেন।

সম্ভাব্য বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, শাহরিয়ার নাফিস, ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিক, রকিবুল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, আব্দুর রাজ্জাক, সোহরাওয়ার্দী শুভ, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘন্টা, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।