ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

আইপিএল থেকে বাদ রাজস্থান, পাঞ্জাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০
আইপিএল থেকে বাদ রাজস্থান, পাঞ্জাব

বেঙ্গালুরু: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)’র চতুর্থ আসরে খেলতে পারবে না কিংস ইলেভেন পাঞ্জাব ও রাজস্থান রয়্যালস। মালিকানা সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের দায়ে রোববার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) দল দুটির বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেয়।

বোর্ড আইপিএলের নতুন কাব কোচিকেও তাদের মালিকানা সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য নোটিশ পাঠিয়েছে। নিয়ম অনুযায়ী ‘জয়েন্ট ভেঞ্চার কোম্পানি’ গঠন করার পরামর্শ দেওয়া হয়েছে।

পাঞ্জাব, রাজস্থান ও কোচির ফ্রাঞ্চাইজ সংক্রান্ত নিয়ম ভঙ্গের বিষয়ে আলোচনার জন্যই আইপিএলের নির্বাহী পরিষদ বৈঠক করেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই। এতে বলা হয়, আইনের ভেতরে থেকেই সর্বসম্মতভাবে পাঞ্জাব ও রাজস্থানের সঙ্গে ফ্রাঞ্চাইজ চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বলিউডের অভিনেত্রী প্রীতি জিনতা, ব্যবসায়ী নেস ওয়াদিয়া মহিত বর্মন, করন পাল ও আদিত্য খান্না মিলিতভাবে ২০০৮ সালে ৭৬ মিলিয়ন ডলার দিয়ে কিনেছিলেন পাঞ্জাবের কিংস ইলেভেন পাঞ্জাব কাবটি। এই দলে আছেন শ্রীলঙ্কার অধিনায়ক কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, অস্ট্রেলিয়ার পেসার ব্রেট লি ও ভারতের যুবরাজ সিং।

৬৭ মিলিয়ন ডলার ব্যয়ে রাজস্থান রয়্যালসের মালিকানা প্রথমে কিনেছিলেন ব্যবসায়ী মনোজ বাদাল ও লাচলান মুরদচ। পরে এরমালিকানার অংশিদার হয়েছেন রাজ কুন্দ্রা এবং বলিউডের অভিনেত্রী শিল্পা শেঠীও।

পাঞ্চাব ও রাজস্থান উভয় দলই আইপিএলের টানা তিন আসরে খেলেছে। তবে কাব দুটির মালিকানা নিয়ে বিসিসিআই প্রশ্ন তোলার আগে আইপিএলের সাবেক চেয়ারম্যান লোলিত মোদির সঙ্গে অবৈধ লেনদেনের প্রমাণ পান বোর্ড কর্মকর্তারা।  

এদিকে বাকি ছয় কাব কলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস, বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স, ডেকান চ্যার্জাস, দিল্লি ডেয়ারডেভিলস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের ফ্রাঞ্চাইজ নিয়ে কোন সমস্যা খুঁজে পায়নি বোর্ড।

বাংলাদেশ সময়: ১৭১৮ঘন্টা, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।