ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

খেলা

জন্মদিনের উপহার পেলেন মাশরাফি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

ঢাকা: সংবাদ সম্মেলনে অধিনায়ক উপস্থিত থাকলে সহ-অধিনায়কের গুরুত্ব অনেকটাই কমে যায়। কিন্তু সাকিবের গুরুত্ব কমেনি।

মাশরাফি বিন মুর্তজার অনুপস্থিতিতে সহ-অধিনায়কেই দলের নেতৃত্ব দিতে হয়েছে। তার হাত ধরে জন্মদিনের উপহার পেয়েছেন মাশরাফি।

কৃতিত্বটা সাকিব আল হাসান নিতে চাননি। বরং মাশরাফির প্রতি শ্রদ্ধা দেখালেন। তবুও সাকিবকে কিছু বলতে হলো। সাকিব সামান্য কয়েকটি প্রশ্নের উত্তর দিয়েছেন। যার মাহাত্ম্য পেশাদারিত্বে মোড়া। কখন জয়ের বিষয়ে নিশ্চিত হয়েছিলেন এমন প্রশ্নের উত্তরে শীর্ষ অল-রাউন্ডার বলেছেন,“নাজমুল ভাইয়ের শেষ দুই বল বাকি থাকতে বুঝলাম আমরা জয় পেতে যাচ্ছি। ”

সহ-অধিনায়ক ব্যাটিংয়ে ৫১ বলে ৫৮ রান তোলার পর বোলিংয়ে দেখান অসাধারণ নৈপূন্য। ৮ ওভারে ৪১ রান দিয়ে গুরুত্বপূর্ণ চার উইকেট শিকার করেন। সাফল্যের স্বীকৃতি হিসেবে ম্যাচ সেরার পুরস্কার দেওয়া হয় তাকে। অথচ আবেগ তাকে ছুঁতে পারেনি। বরং কিউইদের বিপক্ষে নিজের পারফরমেন্সকে সামান্য বলেই জানিয়েছেন,“নিউজিল্যান্ডের বিপক্ষে ৭/৮ ম্যাচে এটা আমার প্রথম অর্ধশতক। দলটির বিপক্ষে আমি খুব একটা ভালো করতে পারিনি। ”

মাশরাফির অনুপস্থিতিতে সিরিজের বাকি ম্যাচগুলোতে সাকিবকেই নেতৃত্ব দিতে হবে। সেজন্য বোলারদের প্রয়োজন মনে করছেন মাগুরার তরুণ। বলেন,“নাজমুল ভাইয়ের হাতে তিনটি সেলাই লেগেছে। সেলাই খুলতে ৭/৮ দিন সময় লাগবে। আমার মনে হয় নতুন বোলার লাগবে। ”

বাংলাদেশে পৌঁছানোর পরের দিনই কিউই অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি বলেছিলেন, তাদের প্রধান প্রতিপক্ষ হবেন সাকিব। কিউইদের গেম পরিকল্পনার অনেকটা জুড়েই ছিলেন এই অল-রাউন্ডার। কিন্তু সাকিবকে থামাতে পারেননি। বরং সাকিবের কাছেই হেরেছেন ভেট্টোরি।

মাঠে না থেকেও জয়ের বড় ভাগিদার অধিনায়ক মাশরাফি। সতীর্থদের উদ্দেশে সংবাদ সম্মেলনে নেতা কৃতজ্ঞতা স্বীকারও করেছেন,“খুব ভালোই লাগছে জয়টা পেয়ে। আমি ভুলেই গেছি ব্যথা পেয়েছি। মাঠে থাকলে আরো ভালো লাগতো।   বিশেষ করে সাকিবসহ সবাই মাঠে ভালো ফিল্ডিং, বোলিং করেছে। বিশেষ করে একজন বোলারের ঘাটতি ছিলো। রিয়াদ (মাহমুদুলাহ রিয়াদ) নাইম ওরা খুব ভালো করেছে। রিয়াদ অনেক ভালো বল করেছে। ”

২৭তম জন্ম দিনে সতীর্থদের উপহার পেয়েছেন মাশরাফি। “এটা আমার জন্য জন্মদিনের সুন্দর উপহার হয়েছে। ”

সিরিজে ১-০ তে এগিয়ে বাংলাদেশ। অধিনায়ক আশার আলো দেখছেন পরের ম্যাচগুলোতে। বলেন,“আমাদের খুব ভালো সুযোগ এসেছে। সে জন্য সবাইকে আরো বেশি সিরিয়াস হতে হবে। আমরা আজকে যা খেলেছি তার চেয়ে অনেক ভালো খেলতে পারি। যেমন মিডল অর্ডারে সাকিব ভাল করেছে। আর সবাই আউট হয়ে গেছে। শাহরিয়ার নাফিস উইকেটে সেট হয়েও আউট হয়ে গেছে। ব্যাটিংয়ে ভালো করা ছাড়াও শুরুতে আরো ভালো বোলিং করতে পারি। স্পিনারদের আরো বেশি আক্রমণাত্মক হয়ে খেলার সুযোগ তৈরী করতে পারি। ফিল্ডিংয়েও উন্নতি করার সুযোগ আছে। ”

বাংলাদেশ সময়: ২১১০ ঘন্টা, অক্টোবর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।