ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

ভারতের শ্বাসরুদ্ধকর জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

ঢাকা: প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হারতে হারতেও এক উইকেটের জয় তুলে নিয়েছে ভারত। অবিশ্বাস্য জয়ের কৃতিত্ব অনেকটাই ভিভিএস লক্ষ্মণ ও ইশান্ত শর্মার।

নবম জুটিতে মহা মূল্যবান ৮১ রান যোগ করে অসিদের হতাশায় ডোবান তারা।

সংক্ষিপ্ত স্কোর- অস্ট্রেলিয়া ৪২৮ ও ১৯২

ভারত ৪০৫ ও ২১৬/৯

মোহালিতে চতুর্থ দিনে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে ১৯২ রানে গুটিয়ে দেবার পরই টেস্ট ম্যাচেও ওয়ানডের উত্তেজনা এসে ভর করে। ২১৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে খেই হারিয়ে ফেলে ভারত। ৪৮ রানে স্বাগতিকদের ৪ উইকেট তুলে নিয়ে দাপটের সঙ্গেই ফিরে আসে অস্ট্রেলিয়া। গম্ভীর, দ্রাবিড়, শেবাগ ও রায়নাকে সাজ ঘরে ফেরেন চতুর্থ দিন বিকালেই। বাকি ছয় ব্যাটসম্যানকে ফিরিয়ে দেওয়া অনেকটা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।

তখনও জয় থেকে ১৬১ রান দূরে স্বাগতিকরা। তবে ক্রিজে থেকে ভরসা দিচ্ছিলেন শচীন টেন্ডুলকার। পঞ্চম দিনের শুরুতেই ফিরে যান নাইটওয়াচম্যান জহির খান (১০)। উইকেট টেন্ডুলকারের সঙ্গী হন লক্ষ্মণ। এই জুটি কিছুটা স্বস্তি ফিরিয়ে আনে। কিন্তু দলীয় ১১৯ রানে শচীন (৩৮) ও তিন রান পরেই অধিনায়ক ধোনি আউট হলে পরাজয় অনেকটাই নিশ্চিত হয়ে যায়। ১২৪ রানে অষ্টম উইকেটের পতন ঘটে ভারতের।

কিন্তু ধ্বংসস্তুপ থেকে ভারতকে টেনে তোলেন লক্ষ্মণ ও দশম ব্যাটসম্যান ইশান্ত শর্মা। ৯২ রানের লক্ষ্যকে তখন দূর আন্দামান বলেই মনে হচ্ছিলো। কিন্তু ডিঙ্গি নিয়েই সাগর পাড়ি দিতে শুরু করেন এ দুই ব্যাটসম্যান।

যতই লক্ষ্যের কাছাকাছি যেতে থাকেন ম্যাচের উত্তেজনার পারদও ততই চড়তে থাকে। আশায় বুক বাঁধে ভারত। বোলারদের চোখ রাঙ্গানি সামলে দলকে পৌঁছে দেন ২০৫ রানে। জয় থেকে তখন ১১ রান দূরে স্বাগতিকরা। রুদ্ধশ্বাস সময় অতিক্রম করে শেষ জুটি জয় নিয়ে মাঠ ছাড়ে।

ভারতে প্রথম টেস্ট জয়ের স্বাদ থেকে বঞ্চিত হন অধিনায়ক রিকি পন্টিং। হাত থেকে জয় ফসকে যাওয়াটা তাকে হয়তো আজীবন পোড়াবে। কিন্তু পরতে পরতে উত্তেজনার এই ম্যাচকে দারুণ উপভোগ করেছেন। বলেন,‘‘ আমার সেরা টেস্টগুলোর মধ্যে এটি অন্যতম। পুরো কৃতিত্বই ভারতের। আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। ইশান্ত ও লক্ষণের জুটিই ম্যাচে দু’দুদলের পার্থক্য গড়ে দিয়েছে। হয়তো বলিঙ্গারের ইনজুরিতে তারা কিছুটা সহায়তা পেয়েছে। কিন্তু এটাই খেলা। ”

অন্যদিকে ভারতীয় দলপতির জন্যও অন্যতম ঐতিহাসিক বিজয় এটি। বলেন,‘‘ম্যাচটাতে পুরো আবেগ এসে গিয়েছিলো। এটি আমাদের সেরা জয়গুলোর অন্যতম। বোলাররা দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়াকে অল্প রানে বেঁধে ফেলে ম্যাচটাকে আমাদের নাগালে এনে দেয়। কিন্তু আমাদের ব্যাটিং লাইন ধসে পড়ায় জয় থেকে বঞ্চিত হচ্ছিলাম আমরা। কিন্তু লক্ষণ ও ইশান্ত জয়ের পুরো কৃতিত্বের দাবিদার। ”

এ জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ভারত।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘন্টা, অক্টোবর ০৫, ২০১০

 

 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।