ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

নির্বাচকদের বিপদের মুখে ঠেলে দিচ্ছে ক্রিকেটারদের চোট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০
নির্বাচকদের বিপদের মুখে ঠেলে দিচ্ছে ক্রিকেটারদের চোট

ঢাকা: মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হাজার হাজার মানুষের আনন্দ ধ্বনি ছাপিয়েও রফিকুল আলমের একজোড়া চোখ কী যেন খুঁজে ফিরছিলো। বিজয়ের আনন্দে গা ভাসিয়ে দিতে পারছিলেন না।

আগামী দিনের কথা ভেবে ভেবে অন্যমনস্ক হয়ে পড়ছিলেন। এমনটা হওয়ারই কথা। যেভাবে ক্রিকেটারদের ওপর চোট থাবা বসাচ্ছে, কপালে চিন্তার ভাজ না পড়ে উপায় কী।

হাতে অস্ত্রোপচার হওয়ায় তামিম ইকবাল নেই। পেসার শফিউল ইসলামের তলপেটের পেশিতে টান পড়েছে খেলার আগের দিন। সর্বশেষ চোটের বিষাক্ত নখ আচর কেটেছে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও নাজমুল হোসেনের গায়ে। বোলিংয়ের সময় ডান পায়ের গোড়ালিতে চোট পান মাশরাফি। ফিল্ডিংয়ের সময় হাতের আঙ্গুলে চোট পান নাজমুল। তিনটি সেলাইও লেগেছে তার হাতে। সাতদিন পরে সুতো কাটা হবে। প্রধান নির্বাচকের জন্য সেরা একাদশ বাছাই করাই এখন কঠিন হয়ে দাঁড়িয়েছে।

একদিকে জয়ের আনন্দ। অন্যদিকে দলের প্রধান বোলারকে সিরিজের প্রথম ম্যাচেই হারোনোর বেদনায় মিশ্র প্রতিক্রিয়া কাজ করছে রফিকুলের মনে। “গুরুত্বপূর্ণ চারজন খেলোয়াড়কে ছাড়াই আমাদেরকে খেলতে হচ্ছে। বিশেষ করে পেস বোলিং নিয়ে সমস্যাটা বেশি। তবে আজকের (মঙ্গলবার) ম্যাচ থেকে অন্তত এটুকু বুঝতে পেরেছি। আমাদের বিকল্প খেলোয়াড়দের ওপরও আস্থা রাখা যায়। ”

সিরিজে এখনও চারটি ম্যাচ বাকি আছে। চোট সমস্যার কারণে অগত্যা বিকল্প পেস বোলার খুঁজতে হচ্ছে রফিকুলকে। বাংলানিউজকে তিনি জানান,“গত এক দেড় বছরে যারা জাতীয় দলে খেলেছে তাদের মধ্য থেকে আগামী ম্যাচের জন্যই দুজন পেসার স্কোয়াডে নিতে হবে। ডলার, সাহাদাত, রবিন এবং সৈয়দ রাসেলের মধ্য থেকে যে কোন দুজনকে বেছে নেব। ”

তবে সৈয়দ রাসেল এবং ডলার মাহমুদের স্কোয়াডে জায়গা পাওয়ার সম্ভাবনা বেশি বলেই জানিয়েছেন প্রধান নির্বাচক। প্রধান কোচ জেমি সিডন্সের সঙ্গে আলোচনা করে বুধবার সকালেই এবিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন রফিকুল।

প্রথম ম্যাচে সাফল্য পাওয়ায় সিরিজ জয়ের জন্য খেলোয়াড়রা মুখিয়ে থাকবেন বলেই মনে করেন প্রধান নির্বাচক। তার মতে,“গত দুই বছর হলো এই দলটিকে আমরা গড়ে তোলার চেষ্টা করছি। প্রত্যেক ক্রিকেটারই এখন পরিণত। প্রথম ম্যাচে ব্যাটিংটা আশানুরূপ না হলেও আশা করি পরের দিকে ঠিক হয়ে যাবে। অনেক দিন হোম ম্যাচ না খেলায় কিছুটা সমস্যা হয়েছে। ”

ছয় মাসেরও বেশি সময় দেশের মাটিতে কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি বাংলাদেশ। সর্বশেষ ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট এবং ওয়ানডে সিরিজ খেলেছে জাতীয় দল।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘন্ট, অক্টোবর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।