ঢাকা, শুক্রবার, ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১, ২১ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

জয়ের আশায় বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
জয়ের আশায় বাংলাদেশ

ঢাকা: দেড় মাসের প্রস্তুতিতে ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে দারুণ সমন্বয় ছিলো। আপাতত দৃষ্টিতে বাংলাদেশের ক্রিকেটারদের ফর্মের তুঙ্গে মনে হতে পারে।

বাস্তবতা ভিন্ন। একধরণের শূন্যতা কাজ করছে বাংলাদেশ শিবিরে। তামিম ইকবাল এবং মোহাম্মদ আশরাফুলের অভাব ঘুরে ফিরে আলোচনায় বিষয় হয়ে দাঁড়িয়েছে। গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটারকে ছাড়াই খেলতে হবে বাংলাদেশকে। এবং ভালো খেলতে হবে।

সিরিজের প্রথম ম্যাচের আগে সোমবার জেমি সিডন্সের কন্ঠে অক্ষেপ ছিলো বৈকি,“তামিম না থাকায় আমাদের জন্য বড় ক্ষতি হয়ে গেছে। ফর্মে না থাকায় আশরাফুলও দলের বাইরে। সে যাই হোক আশা করি আমরা ভালো ক্রিকেট খেলতে পারবো। দেখা যাক কতটা করতে পারি। ”

দুই বছর আগে এমনই এক সিরিজে দারুণ সূচনা করেছিলো বাংলাদেশ। মঙ্গলবার শরতের সকালে সেই একই মাঠে স্বপ্নের আলো জ্বালাতে মাশরাফিরা যুদ্ধ ঘোষণা করবেন নিউজিল্যান্ডের ক্রিকেটারদের বিপক্ষে। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনেও ফিরে ফিরে আসছে কিউইদের বিপক্ষে ১৬ হারের বিপরীতে একমাত্র জয়টি। সিডন্স বলছিলেন,“আগের সফরে আমরা সিরিজ জিততে পারতাম। কিন্তু দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষকে ছোট স্কোরে আটকে রাখা সম্ভব হলেও খুবই স্লো ব্যাটিং করেছি আমরা। আশা করি আমাদের স্পিনাররা এবারও সফল হবে। ”

কোচের দৃষ্টিতে ফুরফুরে মেজাজে আছেন খেলোয়াড়রা। শাহরিয়ার নাফিস খেলার জন্য মুখিয়ে আছেন। রকিবুল হাসান ছয় মাস পরে একটি ম্যাচ খেলেছেন। সেও কিছু করার অপেক্ষায়। প্রত্যেকেই ভালো ক্রিকেট খেলার জন্য নিজেদের সেরাটা উজাড় করে দেবেন বলে মনে করেন সিডন্স। “নিউজিল্যান্ডের বিপক্ষে অনেক কিছুই হতে পারে। আমি মনে করি ম্যাচ জেতা সম্ভব। ওদের দুই-তিনজন ভালো খেলোয়াড় আছে। তাদেরকে আটকাতে পারলেই জয়ের সম্ভাবনা তৈরি হবে। ”

ভালো শুরু মানে অর্ধেক জয়। বাংলাদেশ দলের সেনাপতির দর্শন অনেকটা তেমন। মাশরাফি বিন মুর্তজা বলেন,“আমরা যদি শুরুটা ভলো করি তবে সিরিজ ভালো হবে। দেড় মাস ভালো প্র্যাক্টিস হয়েছে। আশা করি খেলায় প্রতিদ্বন্দ্বীতা থাকবে। ”

দুই পেসার নিয়ে খেলবে বাংলাদেশ। একজন অধিনায়ক নিজে। দ্বিতীয় জনকে বেছে নেওয়া হবে শফিউল ইসলাম, রুবেল হোসেন এবং নাজমুল হোসেনের মধ্য থেকে। এর মধ্যে শফিউলের তলপেটে টান আছে। রুবেল হোসেন ফিট থাকলেও প্রথম ম্যাচে নাও খেলতে পারেন। সেক্ষেত্রে নামজমুল হোসেনকে বেছে নিতে পারেন নির্বাচকরা।

তবে অধিনায়করে দৃষ্টিতে মিরপুরের উইকেটে স্পিনাররাই মূল ভরসা। সাফল্য-ব্যর্থতা অনেকটাই নির্ভর করে স্পিনারদের ওপর। মাশরাফির বিশ্বাস,“স্পিনাররা বরাবরই ভালো খেলে। আমরা দুই পেসার যদি শুরুটা ভালো করে দিতে পারি তবে স্পিনারদের জন্য কাজটা সহজ হয়ে যাবে। ”

অতিথি হয়ে এসেছে নিউজিল্যান্ড। তাই বলে মুখ লুকিয়ে বসে নেই। বাংলাদেশকে হারাতে সব আয়োজনই সম্পন্ন করে রেখেছে কিউইরা। ড্যানিয়েল ভেট্টোরি জানান,“অবশ্যই এখানে সিরিজ জিততে এসেছি। বিশ্বকাপ সামনে রেখে আমাদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ একটি সিরিজ। ভবিষ্যতের জন্য ভালো খেলোয়াড় খুঁজে পেতেও সিরিজটি আমাদের কাছে গুরুত্বপূর্ণ। অতএব প্রতিটি ম্যাচকে গুরুত্ব সহকারে নিচ্ছি। ”

বৃষ্টি বাঁধা হওয়ায় বাংলাদেশ সফরে প্রীতি ম্যাচ খেলা হয়নি কিউইদের। এনিয়ে কিছুটা হলেও হতাশ ভেট্টোরি। বলছিলেন,“আগেরবারও একই অবস্থায় পড়ে ছিলাম। কন্ডিশন সুবিধাজনক ছিলো না। আউটফিল্ড খেলার মতো অবস্থায় ছিলো না। টানা দুই সিরিজে একই অবস্থা হওয়া খুবই হতাশাজনক। ”

প্রীতি ম্যাচ খেলতে না পারলেও মূল ভেন্যু মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মাঝের উইকেটে অনুশীলন করেছে নিউজিল্যান্ড। উইকেট সম্পর্কে ভালোই ধারণা আছে তাদের,“আমার মনে হয় সকালের দিকে পেসাররা একটু সুবিধা পায়। আগের সফরেও সুবিধা পেয়েছিলাম। সুইং কাজে লাগে। এধরণের পরিস্থিতিতে সব বোলাররাই সুবিধা পায়। এখানে খুব বড় স্কোর হয় না। ”

মঙ্গলবার সকাল নয়টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে পাঁচ ওয়ানডের প্রথম ম্যাচ। খেলা দেখাবে বিটিভি।

বাংলাদেশ সময়: ২১১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa