ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে পর্দা উঠবে কমনওয়েলথ গেমসের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০১০
জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে পর্দা উঠবে কমনওয়েলথ গেমসের

ঢাকা: সমালোচনা এবং নিন্দার ঝড় উঠে ছিলো কমনওয়েলথ গেমস আয়োজন নিয়ে। এক সপ্তাহ আগেও অনিশ্চয়তার মুখে পড়েছিলো দিল্লী গেমস।

অব্যবস্থপনার কথা শুনে বিখ্যাত অনেক খেলোয়াড়ই অসুস্থতার অজুহাতে নাম প্রত্যাহার করে নেয়। সেসব পেছনে ফেলে জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে রোববার ভারতের নয়াদিল্লিতে পর্দা উঠতে যাচ্ছে ১৯তম কমনওয়েলথ গেমসের।

বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। আড়াই ঘন্টাব্যাপী এ অনুষ্ঠানে ভারতের কৃষ্টি,ঐতিহ্য আর সংস্কৃতিসহ নানা আয়োজন তুলে ধরা হবে। সুপার চ্যানেল ফাইভসহ আরো বেশ কয়েকটি চ্যানেলে দেখা যাবে জাঁকজমকপূর্ণ এ অনুষ্ঠানটি।  
 
জওহরলাল নেহরু স্টেডিয়ামের পাশে ফুটওভার ব্রিজ ভেঙে পড়া, ভারোত্তোলন ভেন্যুর ছাদ ধ্বসে পড়া, গেমস ভিলেজে বিষধর সাপ পাওয়া, ক্রীড়াবিদদের কুকুরের তাড়া করা, বন্যা পরবর্তী ডেঙ্গুর প্রার্দুভাব, মশার উপদ্রব, যত্রতত্র নোংরা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে থাকায় প্রতিযোগী দেশ থেকেও আপত্তির মুখে পড়তে হয় ভারতকে। সব প্রতিকূলতা জয় করে অংশগ্রহণকারী দেশগুলোর আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে আয়োজকরা।

১৭টি ডিসিপ্লিনে অংশ নিতে এরইমধ্যে ৭১টি দেশ নয়াদিল্লিতে পৌঁছেছে। রোববার থেকেই ১১টি ভেনুতে শুরু হবে তাদের শ্রেষ্ঠত্বের লড়াই । ২৬০টি ইভেন্টে সাড়ে ছয় হাজার ক্রীড়াবিদ প্রতিদ্বন্দ্বিতা করবেন।

গেমস এলাকায় নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা দিচ্ছে ভারত। ৮০ হাজার নিরাপত্তাকর্মীর একযোগে কাজ করবে গেমস উপলক্ষ্যে।

গেমসে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৫০০ কোটি রুপি। শেষপর্যন্ত ব্যয় বেড়ে যাওয়ার সম্ভবনা বেশি বলেই আয়োজকরা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানিয়েছে।  
 
বাংলাদেশ থেকে অ্যাথলেটিকস, আরচারি, বক্সিং, শুটিং, সাঁতার, স্কোয়াশ এবং ভারোত্তোলন অংশ নিচ্ছেন। এর আগে এত খেলোয়াড় কমনওয়েলথ গেমসে অংশ নেওয়ার সুযোগ হয়নি। সাতটি খেলায় অংশ নিলেও কেবল শ্যুটিংয়েই সাফল্য পেতে পারে বাংলাদেশ।

২০০২ সালে ম্যানচেস্টার গেমস থেকে স্বর্ণ পদক জিতেছিলেন আসিফ হোসেন খান। গত কমনওয়েলথ শ্যুাটিং চ্যাম্পিয়নশিপেও সাফল্য আছে বাংলাদেশের। উদ্বোধনী অনুষ্ঠানে মাঠ প্রদক্ষিণ অনুষ্ঠানে তাকেই জাতীয় পতাকা বহনের দায়িত্ব দেওয়া হয়েছে।
 
৬৮ সদস্য বাংলাদেশের ক্রীড়া বহরে ৩৭ জন খেলোয়াড়। কমনওয়েলথ গেমসে সাফল্য পেলে আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে। স্বর্ণ পদক পেলে নগদ ১০ লাখ টাকা দেবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। এছাড়া ব্যাংকার্স অ্যাসোসিয়েশন ঢাকায় একটি করে ফ্যাট দেওয়ার ঘোষণা দিয়েছে।
 
বিওএ সহসভাপতি ও ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মিজানুর রহমান মানু মনে করেন আকর্ষণীয় এই পুরস্কারের ঘোষণা সাফল্য পেতে ক্রীড়াবিদদের প্রেরণা যোগাবে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘন্টা, অক্টোবর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa