ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

সিঙ্গাপুর

সিঙ্গাপুরে আতঙ্কে বাংলাদেশি কর্মীরা

সিঙ্গাপুর থেকে আনোয়ার হোসেন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
সিঙ্গাপুরে আতঙ্কে বাংলাদেশি কর্মীরা

সিঙ্গাপুর: আল-কায়েদা, ইসলামিক স্টেটসহ (আইএস) জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে সিঙ্গাপুরে ২৭ জন বাংলাদেশিকে আটকের পর থেকে সেদেশে বসবাসরত বাংলাদেশি অভিবাসীরা এখন আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন।

ওই ঘটনার পর থেকে সিঙ্গাপুরের মসজিদে আর বাংলাদেশি অধ্যুষিত বিভিন্ন এলাকায় গোয়েন্দা পুলিশের কঠোর নজরদারি বজায় রয়েছে বলে জানা গেছে।



মো. পারভেজ রহমান (৪৪) নামে বাংলাদেশি এক নির্মাণ শ্রমিক বাংলানিউজকে বলেন, ওই ঘটনার পর এখানে কর্মরত বাংলাদেশিরা পদে পদে হয়রানির শিকার হচ্ছেন। এদেশের অনেকেই এখন আমাদের সব রকম কাজ সন্দেহের দৃষ্টিতে দেখছেন।

তিনি জানান, বর্তমানে মসজিদে ও বাংলাদেশি অধ্যুষিত বিভিন্ন এলাকাগুলোতে গোয়েন্দা পুলিশের নজরদারি চলছে। কয়েকজন বাংলাদেশিকে একত্রে কথা বলতে দেখলেই তারা বিভিন্ন প্রশ্ন করছেন। যা খুবই বিব্রতকর।

নোয়াখালীর কামরুল হাসান (৪০) বলেন, আমরা কখনই এ ধরণের কর্মকাণ্ড সমর্থন করি না। অনেক কষ্ট আর ধার-দেনা করে টাকা কামাইয়ের জন্য এদেশে এসেছি। ওদের মত কিছু পথভ্রষ্ট মানুষের জন্য এখন আমাদের এখানে থাকাটা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। চাকরির ভবিষ্যৎ নিয়ে আমরা এখন আতঙ্কের মধ্যে আছি।

জুরং এলাকার বেশ কয়েকজন বাংলাদেশি কর্মীদের সঙ্গে আলাপ করে জানা গেলো, তারাও একই রকম আতঙ্কে দিন কাটাচ্ছেন।

তবে, উডল্যান্ডস এলাকায় কর্মরত নির্মাণ কর্মী মোশারফ হোসেনের (৩৫) কণ্ঠে দৃঢ়তা দেখা গেল।

তিনি বললেন, এদেশে নিরপরাধ ব্যক্তিকে সাজা পেতে হয় না। আমরা এখানে অর্থ উপার্জন করে পরিবারের মুখে হাসি ফোটানোর উদ্দেশ্য নিয়েই এসেছি। মনে-প্রাণে জঙ্গি সংশ্লিষ্ট কর্মকাণ্ডকে ঘৃণা করি। কাজেই  আমাদের ভয় পাওয়ার কোনো কারণ নেই।

একই কথা বললেন জিয়ান হুয়াং কন্সট্রাকশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এরিক এন।

তিনি বলেন, কয়েকজন পথভ্রষ্ট মানুষের কারণে আমরা বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধ করতে পারি না। এখানে বাংলাদেশিরা অনেক পরিশ্রম করেন। এছাড়া, কারো ব্যক্তিগত কর্মকাণ্ডের দায়ভার একটা গোষ্ঠীর উপর বর্তায় না।

সম্প্রতি জঙ্গি হামলার পরিকল্পনার অভিযোগে সিঙ্গাপুরে বসবাসরত ২৬ জন বাংলাদেশি কর্মীকে আটক করে দেশে ফেরত পাঠিয়েছে সিঙ্গাপুর সরকার।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa