ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

সিঙ্গাপুর

বিশ্ব ব্যাংকের তালিকা

ব্যবসার জন্য শীর্ষে সিঙ্গাপুর

আনোয়ার হোসেন, সিঙ্গাপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৪
ব্যবসার জন্য শীর্ষে সিঙ্গাপুর

ঢাকা: আপনি যদি আফগানিস্তান, ভেনিজুয়েলা বা লিবিয়ার মতো দেশে ব্যবসা করতে চান, তাহলে আপনাকে অত্যন্ত দুঃসাহসী ও বীরত্বপূর্ণ হতে হবে। কারণ, এসব দেশে ব্যবসার ক্ষেত্রে প্রশাসনের স্বেচ্ছাচারিতা, ঘুষ, দুর্নীতি, আইন ব্যবস্থাসহ অনেক সময় তুচ্ছ কারণে জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হতে হয়।



আর তাই বিশ্ব ব্যাংকের সম্প্রতি প্রকাশিত তালিকা ‘Doing Business’-এ দেশগুলির নাম একেবারে নীচের দিকে।  
 
অপরদিকে, বিশ্বের সবচেয়ে ব্যবসা-বান্ধব দেশ হিসেবে সিঙ্গাপুরকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব ব্যাংক। ১৮৯টি দেশের উপর করা এ তালিকায় শীর্ষ স্থান দখল করে আছে সিঙ্গাপুর।

কোম্পানি আইন, ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সরকারের সহযোগিতা, নিরাপত্তা এবং আমদানি-রফতানি ও স্থানীয় পর্যায়ে ব্যবসা সম্প্রসারণের সুযোগসহ বিভিন্ন দিক পর্যালোচনা করে বিশ্ব ব্যাংক সিঙ্গাপুরকে এ স্বীকৃতি দিয়েছে।

ব্যবসা-বান্ধব দেশ হিসেবে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে নিউজিল্যান্ড ও হংকং।

তালিকার বিষয়ে মন্তব্যে অগাস্টো ক্লারস নামে বিশ্ব ব্যাংকের এক পরিচালক বলেন- তালিকার শেষ দিকে আমরা যে দেশগুলো রেখেছি, সেখানে ব্যবসার পরিবেশ নেই বললেই চলে। তাই সেখানে নতুন করে ব্যবসা শুরু করতে গেলে আপনাকে অত্যন্ত ধৈর্য ও দুঃসাহসের পরিচয় দিতে হবে।

তিনি বলেন, এ রিপোর্ট কিছু দেশে ব্যবসার ক্ষেত্রে বিরূপ প্রভাব সৃষ্টি করলেও অনেকেই হয়তো শীর্ষস্থানীয় দেশগুলোতে নতুন বিনিয়োগে আগ্রহী হবেন। আমরা আশা করবো, তালিকার নীচের দিকে অবস্থিত দেশগুলো তাদের ব্যবসা ও বিনিয়োগের জন্য সুন্দর পরিবেশ তৈরি করতে সচেষ্ট হবে।
 
প্রতি বছর ব্যবসার জন্য অনুকূল ও প্রতিকূল দেশগুলোর তালিকা প্রকাশ করে বিশ্ব ব্যাংক। ২০১৪ সালের তালিকায় বাংলাদেশ ১৭৩, ভারত ১৪২ ও মিয়ানমার ১৭৭ তম অবস্থানে রয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa