ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

সিঙ্গাপুর

ভ্রমণ টিপস

সিঙ্গাপুরে পর্যটকদের ৫ আকর্ষণ

আনোয়ার হোসেন, সিঙ্গাপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
সিঙ্গাপুরে পর্যটকদের ৫ আকর্ষণ

সিঙ্গাপুর: শুধু প্রকৃতির সৌন্দর্য যারা উপভোগ করতে চান, সিঙ্গাপুর তাদের জন্য নয়। কিন্তু প্রকৃতির উপর নির্ভরশীল না থেকে মেধা ও প্রযুক্তির সমন্বয়ে একটি দেশ কিভাবে বছরের পর বছর পর্যটনের শীর্ষস্থানীয় দেশের তালিকায় অবস্থান করছে, তা বুঝতে হলে সিঙ্গাপুরে আপনাকে একবার আসতেই হবে।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভ্রমণ গাইড “লোনলি প্ল্যানেট” সিঙ্গাপুরকে ২০১৫ সালে পর্যটকদের জন্য সেরা গন্তব্যস্থল হিসেবে মনোনীত করেছে। আসুন, দেখা যাক এমন ৫টি আকর্ষণীয় স্থান – সিঙ্গাপুরে এলে যেগুলো আপনাকে অবশ্যই দেখে যেতে হবে।

 ১ . Marina Bay Sands – ম্যারিনা উপসাগরের তীরে ৫ লক্ষ ৮১ হাজার বর্গমিটার জায়গার উপর নির্মিত ২০০ মিটার উচ্চতার ৫৭তলা বিশিষ্ট তিনটি টাওয়ার নিয়ে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এই রিসোর্ট নির্মিত। এই রিসোর্টের মূল বিস্ময় হল তিনটি টাওয়ারের উপর সমান্তরালভাবে নির্মিত একটি নৌকা আকৃতির বিনোদন কেন্দ্র, যা ‘স্কাই পার্ক’ নামে পরিচিত। রিসোর্টের অতিথিদের জন্য স্কাই পার্ক ভ্রমণ ফ্রি হলেও বহিরাগত পর্যটকরা ২৩ ডলারের বিনিময়ে এখানে আসতে পারেন। ছাদের উপর সুইমিং পুল, রেস্টুরেন্টসহ অবজারবেশন ডেক আছে, যেখান থেকে পুরো সিঙ্গাপুরের আকাশকে ৩৬০ ডিগ্রি দৃষ্টিকোণ থেকে দেখা যায়।



এই রিসোর্টে শপিং মল, কনভেনশন সেন্টার, যাদুঘর, রেস্টুরেন্ট এবং ২,৫৬১ টি বিলাস বহুল রুম ও স্যুইট আছে।    

২ . Sentosa Island – সমুদ্রের তীর ঘেঁষে পাম ট্রি আর সাদা বালির দীর্ঘ সৈকতে ১৪টি রিসোর্ট, ৯টি বিনোদন স্পট, ৩১টি বার, ক্যাফে ও রেস্টুরেন্ট নিয়ে বিখ্যাত এই দ্বীপ। প্রকৃতির সৌন্দর্যের সঙ্গে দক্ষ নির্মাণশৈলীর অনন্য সংমিশ্রণে তৈরি এই দ্বীপে প্রতি বছর ২ কোটির অধিক পর্যটক বেড়াতে আসেন।
 Sentosa Island এ পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে ট্রেন ও বাসের ব্যবস্থা আছে।

৩ . Universal Studios Singapore – বিনোদনের জন্য বিশ্বের সেরা প্রযুক্তির সমন্বয়ে তৈরি করা Universal Studio যা সায়েন্স ফিকশন সিটি নামে পরিচিত। এখানে আছে বিশ্বের সর্ববৃহৎ এক্যুরিয়াম, যেখানে লক্ষাধিক সামুদ্রিক প্রাণী আছে। ‘ট্রিক-আই’ মিউজিয়ামে অত্যাধুনিক কৌশলে হরেক রকম পেইন্টিং রাখা আছে, যেখানে ছবি তুলে আপনি সবাইকে তাক লাগিয়ে দিতে পারেন। নতুন প্রযুক্তিতে তৈরি ‘4D Show’ দেখার সময় মনে হবে আপনিও এই মুভিরই একটি অংশ। এছাড়াও ওয়াটার পার্ক অ্যাডভেঞ্চার, ট্রান্সফরমার রাইড, ফিল্ম শো এবং বিশ্বের সবচেয়ে লম্বা রোলার কোস্টারে চড়ে  আপনার ভ্রমণকে স্মরণীয় করে রাখতে পারেন।

Santosa Island এর প্রবেশ পথেই Universal Studio অবস্থিত।

৪ . Merlion – আপনি সিঙ্গাপুর এসেছেন- এটা বুঝাতে হলে আপনার ব্যাকগ্রাউন্ডে Merlion এর ছবিটি থাকতেই হবে।
 
Merlion একটি পৌরাণিক দেবতার মূর্তি, যেটা সিঙ্গাপুরের জাতীয় প্রতীক হিসেবে ব্যবহৃত হয়। সারা শরীর মৎস্যাকৃতি এবং মাথাটি সিংহের – এটিই এই দেবতার বৈশিষ্ট্য। ৮.৬ মিটার উঁচু ও ৭০ টনের এই মূর্তিটি ‘ফুলারটন’ রোডের মারলায়ন পার্কে অবস্থিত।

৫ . Night Safari – বিশ্বের প্রথম নিশাচর চিড়িয়াখানা এই Night Safari ৯৯ একর জায়গা নিয়ে গঠিত।

পর্যটকদের কাছে আকর্ষণীয় এই পার্কের বিশেষত্ব হল – সাধারণ চিড়িয়াখানার মত বনের প্রাণীদের খাঁচার মধ্যে বন্দি করে রাখা হয় না। জঙ্গলের মধ্যে বাঘ-সিংহ, গণ্ডার, হরিণসহ হরেক রকম প্রাণীর সঙ্গে আপনি ঘুরে বেড়াচ্ছেন- এমনই রোমাঞ্চকর অনুভূতি পাওয়ার জন্য প্রতি বছর ১ কোটির অধিক পর্যটক এখানে আসেন। এখানে ১৩০ প্রজাতির আড়াই হাজারেরও অধিক বন্য প্রাণী আছে। পর্যটকদের মনোরঞ্জনের জন্য জঙ্গলের অধিবাসীদের বিখ্যাত জংলী নৃত্যসহ নিয়মিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।  

Night Safari তে প্রবেশের সময় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১২টা।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa