ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

চার কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
চার কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ আগস্ট) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। ফলে টানা চার কার্যদিবস পর সূচক বেড়েছে পুঁজিবাজারে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

রোববার  ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার  ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৭৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে  যথাক্রমে ১৩৫০ ও ২১৯৯ পয়েন্টে অবস্থান করছে।
 এদিন ডিএসইতে মোট এক হাজার ৬৪৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট এক হাজার ৫৮৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৮টি কোম্পানির এবং কমেছে ৮২টির। আর অপরিবর্তিত রয়েছে ১৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে-বেক্সিমকো লিমিটেড, সোনালি পেপার, ফরচুন সু, মালেক স্পিনিং, ইন্ট্রাকো, বিএসসি, সী পার্ল ফুড, আইপিডিসি, লাফার্জ-হোলসিম সিমেন্ট ও ডেল্টা লাইফ।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ১৭১ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১০২টির এবং কমেছে ৬৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৯৩টি কোম্পানির শেয়ারের দর।

রোববার সিএসইতে মোট ১৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৬ লাখ টাকার মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa