ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

বিএপিএলসিকে পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান বিএসইসির

সিনিয়র করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
বিএপিএলসিকে পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান বিএসইসির

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) নেতাদের বাজারে বিনিয়োগের আহ্বান জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএপিএলসি নেতাদের দুই উপায়ে শেয়ারবাজারে বিনিয়োগের পরামর্শ দিয়েছে বিএসইসি।

সোমবার (১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বিএপিএলসি নেতাদের সঙ্গে বৈঠক  করা হয়। এতে বিএপিএলসির সভাপতি ও এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলাসহ অন্যান্যরা অংশ নেন।

জানা গেছে, বর্তমান অবমূল্যায়িত বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষণা দিয়ে নিজস্ব পোর্টফোলিওতে শেয়ার কেনার আহ্বান জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই ঘোষণা দিয়ে কেনার ক্ষেত্রে যদি আসন্ন বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরি হয়, সেটা কমিশন বিবেচনা করবে। এজন্য কেনার আগে কমিশনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

বর্তমান অবস্থায় তালিকাভুক্ত কোনো কোম্পানি বা উদ্যোক্তা/পরিচালক যদি বিনিয়োগ করেন, তাহলে নিজেরা যেমন লাভবান হবেন, একইভাবে শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়া হবে বলে কমিশন মনে করে। এতে করে সাধারণ বিনিয়োগকারী তথা কোম্পানিগুলোর শেয়ারহোল্ডাররাই উপকৃত হবেন।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বর্তমান বাজার পরিস্থিতির উন্নয়নে সোমবার বিএপিএলসি নেতাদের সঙ্গে কমিশনের বৈঠক হয়। এতে কমিশনের পক্ষ থেকে তাদেরকে দুইভাবে বিনিয়োগের জন্য আহ্বান জানানো হয়েছে। এরমধ্যে কোম্পানির নিজস্ব পোর্টফোলিওতে অন্য কোম্পানির শেয়ার ও উদ্যোক্তা/পরিচালকদেরকে ঘোষণা দিয়ে শেয়ার কেনার আহ্বান করেছে কমিশন। এই ঘোষণা দিয়ে কেনার ক্ষেত্রে যদি পরবর্তিতে বোর্ড সভাকে কেন্দ্র করে বিদ্যমান আইনে কারও জটিলতা তৈরি হয়, সেটা কমিশন বিবেচনা করবে। কমিশনের এই আহ্বানে বিএপিএলসি ইতিবাচক।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa