ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

ফ্লোর প্রাইসে সূচকের বড় উত্থান পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
ফ্লোর প্রাইসে সূচকের বড় উত্থান পুঁজিবাজারে

ঢাকা: ফ্লোর প্রাইস নির্ধারণের পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩১ জুলাই) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৩১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৩৯ ও ২১৯৩ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে ৫৬৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২৬ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৪১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬২টি কোম্পানির, কমেছে সাতটি এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- বেক্সিমকো লিমিটেড, কেডিএস অ্যাসোসিয়েটস, মতিন স্পিনিং, অরিয়ন ইনফিউশন, ইন্ট্রাকো, ফরচুন সু, ইস্কয়ার টেক্সটাইল, ডেল্টা লাইফ, সোনালি পেপার ও শাইনপুকুর সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৯৭৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬৭টির, কমেছে চারটি এবং অপরিবর্তিত রয়েছে ১২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে এক কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ১১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa