ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজারে বিনিয়োগের আগে বেসিক জ্ঞান থাকতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
পুঁজিবাজারে বিনিয়োগের আগে বেসিক জ্ঞান থাকতে হবে

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে যারা বেশি ঝুকি নিতে চান না, তারা মিউচ্যুয়াল ফান্ড এবং বন্ড মার্কেটে বিনিয়োগ করতে পারেন। বিনিয়োগের আগে এ সম্পর্কে বেসিক জ্ঞান থাকতে হবে এবং স্মার্ট বিনিয়োগকারী হতে হবে।

শনিবার (৩০ জুলাই) ময়মনসিংহ শহরের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়াম মিলনায়তনে এক কনফারেন্সে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। বিএসইসি এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) যৌথভাবে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এই আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

জেনে বুঝে বিনিয়োগের কথা উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, বিনিয়োগের আগে এ সম্পর্কে বেসিক জ্ঞান থাকতে হবে, স্মার্ট বিনিয়োগকারী হতে হবে।

তিনি দেশ পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞার প্রশংসা এবং দেশের অর্থনীতি নিয়ে ‘অপ্রয়োজনীয়' ভীতি  সৃষ্টির সমালোচনা করেন। সেই সঙ্গে বিনিয়োগকারীদের গুজবে কান না দিতে এবং ঠাণ্ডা মাথায় বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ারও পরামর্শ দেন।

 প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, পুঁজিবাজারের বিনিয়োগকারীদের ধৈর্য ধারণ করতে এবং শিখতে হবে। তবেই তারা লাভবান হবেন।

তিনি আরও বলেন, ‘আর্থিক স্বস্তি এবং সঞ্চয়ের জন্যই বিনিয়োগ। সুতরাং বিনিয়োগের সুরক্ষা প্রয়োজন’। তিনি পুঁজিবাজারের কল্যাণে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের উদ্যোগ ও প্রচেষ্টার প্রশংসা করেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বিনিয়োগ ও পুঁজিবাজার সম্পর্কে জ্ঞানার্জনের ওপর গুরুত্বারোপ করে বলেন, বিনিয়োগকারী যাতে সঠিক সিদ্ধান্ত নিতে পারে, সে জন্য কাজ করছে বিএসইসি এবং তার দুই অঙ্গ সংগঠন বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম), বাংলাদেশ ইনস্টিটিউট ফর ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) ও  বিএসইসির ফাইন্যান্সিয়াল লিটেরেসি ডিপার্টমেন্ট। তিনি আগামীতে সর্বস্তরে বিনিয়োগ শিক্ষাকে ছড়িয়ে দিয়ে এই খাতে বাংলাদেশের সম্ভবনাকে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে আরও এগিয়ে নেওয়ার কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান এবং বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং অনুষ্ঠানের সফলতা কামনা করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, ময়মনসিংহ চেম্বার অিব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আমিনুল হক শামীম, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব কামরুল হক মারুফ, ময়মনসিংহের উপ-মহা পুলিশ পরিদর্শক দেবদাস ভট্টাচার্য, বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস। এসময় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকও উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানের প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেন ডিএসইসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া, রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেডের এমডি আহমেদ রশিদ লালী, ডিবিএ'র প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও,  বিএএসএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী, বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, বিএমবিএ'র প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান।
 
কনফারেন্সের পাশাপাশি অডিটোরিয়াম চত্ত্বরে  সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে 'বিনিয়োগ শিক্ষা মেলা'।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa