ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

শেয়ার

তিন কার্যদিবস পর সূচক সামান্য বেড়েছে পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, জুন ১৫, ২০২২
তিন কার্যদিবস পর সূচক সামান্য বেড়েছে পুঁজিবাজারে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৫ জুন) পুঁজিবাজারে সূচক সামান্য বাড়ার মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। ফলে টানা তিন কার্যদিবস পতনের পর পুঁজিবাজারে সূচকের উত্থান হলো।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৭৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৮৯ ও ২৩০১ পয়েন্টে অবস্থান করছে।
 
বুধবার ডিএসইতে মোট ৯৪৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬৯ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৮৭৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে মোট ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডে ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৫টি কোম্পানির, কমেছে ১৬১টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে- বেক্সিমকো লিমিটেড, আরএকে সিরামিক, শাইনপুকুর সিরামিক, জেএমআই হসপিটাল, আইপিডিসি, বিএসসি, বিডি ফাইন্যান্স, অরিয়ন ফার্মা, কাসেম ইন্ডাস্ট্রি ও বিডিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১৩১টির, কমেছে ১২৮টি। আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির কোম্পানির শেয়ারের দর।

বুধবার সিএসইতে মোট ৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জুন ১৫, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa