ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে এসএমই প্রতিষ্ঠানের লেনদেন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
ডিএসইতে এসএমই প্রতিষ্ঠানের লেনদেন শুরু

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানের শেয়ার লেনদেন শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসইর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক মিজানুর রহমান।

অনুষ্ঠানে বিএসইসি কমিশনার বলেন, দেশে এসএমইতে প্রায় ১ লাখ কোম্পানি রয়েছে। এর মধ্যে অধিকাংশ মুনাফা করে। কিন্তু তাদের আর্থিক হিসাব সঠিকভাবে করা হয় না এবং অদক্ষ জনবলের ওপর নির্ভরশীল। যে কারণে এসএমই কোম্পানিগুলোতে অনেক বেশি ব্যয় হয়। তাই ডিএসই ও এসএমই ফাউন্ডেশনকে ওইসব কোম্পানির দক্ষতা বৃদ্ধিতে কাজ করার জন্য আহ্বান জানান ড. মিজানুর রহমান।

অনুষ্ঠানে ডিএসইর এমডি তারেক আমিন ভূঁইয়া বলেন, এসএমই প্ল্যাটফর্ম পুরোপুরি চালু হলে দেশের শেয়ারবাজার নতুন উচ্চতায় পৌঁছাবে।

ডিএসইর চেয়ারম্যান ইউনুছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারেক আমিন ভূঁইয়া প্রমুখ।

প্রাথমিকভাবে ৬টি কোম্পানি নিয়ে ডিএসইর এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু হয়েছে। এই ছয় কোম্পানির মধ্যে রয়েছে—বেঙ্গল বিস্কুট, ওয়ান্ডারল্যান্ড টয়, অ্যাপেক্স ওয়েভিং অ্যান্ড ফাইন্যান্সিং মিলস, মাস্টার ফিড এগ্রো, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ও হিমাদ্রী লিমিটেড।

এর মধ্যে হিমাদ্রী লিমিটেড বাদে বাকি পাঁচটি প্রতিষ্ঠান প্রথম দিনের লেনদেনে অংশ নেয়। লেনদেনে অংশ নেওয়া পাঁচটি প্রতিষ্ঠানেরই শেয়ারের দাম বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad