ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

টানা সাত কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
টানা সাত কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান 

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (০৮ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা সাত কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

তবে বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৯৬ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটি মাইলফলক স্পর্শ করলো। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ২০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৭১ ও ২৬১৩ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে দুই হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩১১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৮৬৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টি কোম্পানি কমেছে ১৮৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- স্কয়ার ফার্মা, বিএটিবিসি, কেপিসিএল, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, সাইফ পাওয়ার, বিডি ফাইন্যান্স, লাফার্জহোলসিম, বিএসসিসিএল ও আলিফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৯৭৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে

১৩৫টির, কমেছে ১৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৮৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৪ কোটি ১৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
এসএমএকে/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa