ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

শেয়ার

সূচকের বড় উত্থানের মধ্যেও পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জুন ২৪, ২০২১
সূচকের বড় উত্থানের মধ্যেও পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৪ জুন) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩০১ ও ২১৯৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৫৯৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৪৩৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ২ হাজার ৩০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯১টি কোম্পানির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- পাইওনিয়ার ইন্স্যুরেন্স,  বেক্সিমকো লিমিটেড, মালেক স্পিনিং, কুইন সাউথ, কাট্টালি টেক্সটাইল, ডাচবাংলা ব্যাংক, এবি ব্যাংক, ম্যাকসন স্পিনিং, ইস্কয়ার নিটিং, সাইফ পাওয়ার ও আইএফআইসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ১২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৬৯৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪২টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৮৮ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩৬ কোটি ৩৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, জুন ২৪, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa