ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের বড় উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে ৬০২ কোটি টাকা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
সূচকের বড় উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে ৬০২ কোটি টাকা 

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউনের সপ্তম দিন মঙ্গলবার (২০ এপ্রিল) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এই নিয়ে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১২৯৯ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ৬০২ কোটি টাকা বেশি।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৩৩ ও ২০৮২ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ২৯৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৬০২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৯৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৩টি কোম্পানি কমেছে ৯৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, রবি, বিডি ফাইন্যান্স, বিএটিবিসি, লাফার্জহোলসিম, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স ও স্কয়ার ফার্মা।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৬৮৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে
১৩৩টির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৭১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৫২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।