ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

লকডাউনের প্রথম দিনে পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
লকডাউনের প্রথম দিনে পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত লকডাউনের প্রথম দিন সোমবার (৫ এপ্রিল) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

তবে লকডাউনের কারণে পুঁজিবাজারে লেনদেন ব্যাংকিং সময়ের সঙ্গে সমন্বয় করে দুই ঘণ্টা করা হয়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৮২ ও ১৯৪৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ২৩৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৮৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩১টি কোম্পানির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, রবি, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, এশিয়া প্যাসিফিক, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, জিপি, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও প্রভাতী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ৩৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৬৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৯ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৫ কোটি ৩৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।