ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক কমেছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে পাঁচ হাজার ৮৮ পয়েন্টে অবস্থান করছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১১৫৩ ও ১৭৫২ পয়েন্টে অবস্থান করছে।  

ডিএসইতে এক হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৯০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টি কোম্পানি কমেছে ১৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- মুন্নু সিরামিক, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, এসকে ট্রিমস, নিটল ইন্স্যুরেন্স, বিএসসিসিএল, ডেল্টা হাউজিং, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, রিপাবলিক ইন্স্যুরেন্স ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১১টির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৩৪ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি ৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।