ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে কমেছে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে কমেছে লেনদেন  ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ আগস্ট) পুঁজিবাজারে লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক সামান্য বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৯৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য ২ সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১০০ ও ১৬৪৭ পয়েন্টে অবস্থান করছে।  

বৃহস্পতিবার ডিএসইতে ৯৩৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২১৩ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৯ কোটি ৩ লাখ টাকার।  

এদিন ডিএসইতে ৩৫৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৫টি কোম্পানির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, অরিয়ন ফার্মা, লার্ফাজহোলসিম, একটিভ ফাইন, বিএসসিসিএল, ইন্দোবাংলা ফার্মা ও ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭১২ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০০টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ২৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৩৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘন্টা, আগস্ট ২০, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।