ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমে পুঁজিবাজারে চলছে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
সূচক কমে পুঁজিবাজারে চলছে লেনদেন  ডিএসই ও সিএসইর লোগো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭৬৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১০৯১ ও ১৬৩৫ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৮০ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১৮১টির এবং অপরির্বতিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার।

এদিকে এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে আপডেট ভার্সনের ওয়েবসাইটে যান্ত্রিক সমস্যা দেখা যায়। আপডেট ভার্সন ওয়েবসাইটে ভিজিট করতে পারেননি অধিকাংশ বিনিয়োগকারীরা। এতে বিনিয়োগকারীদের মধ্যে ক্ষোভ দেখা গেছে। অধিকাংশ বিনিয়োগকারী ব্রোকারেজ হাউজে না গিয়ে ওয়েবসাইট ভিজিট করে শেয়ার ক্রয়-বিক্রয় করেন। এসব বিনিয়োগকারীদের সবচেয়ে বেশি বিভ্রান্তির মধ্যে পড়তে দেখা গেছে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৭৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৬৫১ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে ৪৬টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৬৮টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।