ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের নিম্নমুখী প্রবণতায় পুঁজিবাজারে চলছে লেনদেন 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, জুন ২২, ২০২০
সূচকের নিম্নমুখী প্রবণতায় পুঁজিবাজারে চলছে লেনদেন 

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২২ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬১ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৮ ও ১৩২৬ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ১৩টির এবং অপরির্বতিত রয়েছে ৯০টি কোম্পানির শেয়ার।

এদিকে এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা দেয়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬০ পয়েন্টে অবস্থান করে।  

রোববার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-ফার্মা এইড, এমবি ফার্মা, বেক্সিমকো ফার্মা, লিন্ডে বিডি, জেএমআই সিরিঞ্জ, এক্সিম ব্যাংক, ইষ্টার্ণ লুব্রিকেন্টস, বিএসসিসিএল, লিবরা ইনফিউশন ও বেক্সিমকো লিমিটেড।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট  কমে ১১ হাজার ২৪৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের দু’টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৫টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানি শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, জুন ২২, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।