ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, জুন ২১, ২০২০
ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২১ জুন) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ০ দশমিক ৩৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৮ ও ১৩২৬ পয়েন্টে অবস্থান করছে।  

রোববার ডিএসইতে ৩৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩১ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৯ কোটি টাকার।  

এদিন ডিএসইতে ২৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- লিন্ডে বিডি, সেন্ট্রাল ফার্মা, বেক্সিমকো ফার্মা, রেকিট বেনকেজার, বিএসসিসিএল, পিএফ ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, ইন্দোবাংলা ফার্মা, স্কয়ার ফার্মা, ইস্টার্ণ লুব্রিকেন্টস ও ফেডারেল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫২ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৩টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১ কোটি ৩৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, জুন ২১, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।