ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বাজেট পরবর্তী পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, জুন ১৪, ২০২০
বাজেট পরবর্তী পুঁজিবাজারে সূচকের পতন ডিএসই-সিএসই

ঢাকা: বাজেট পরবর্তী সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ জুন) পুঁজিবাজারে সূচক কমেছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন সামান্য বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে বাজেটে পুঁজিবাজার নিয়ে যে একগুচ্ছ উদ্যোগ নেয়া হয়েছে সেটি বাস্তবায়িত হলে বাজার ইতিবাচক হবে বলে মনে করছেন সাধারণ বিনিয়োগকারীরা। তবে এই মুহূর্তে ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়ার জন্য একটি চক্র সক্রিয় রয়েছেন। আমরা আশা করব সহসাই যাতে ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়া না হয় বলেও তারা জানান।

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশীদ চৌধুরী বাংলানিউজকে বলেন, সরকার পুঁজিবাজারের জন্য একগুচ্ছ প্রণোদনা দিয়েছে। এগুলো বাস্তবায়িত হলে বাজার ঘুরে দাঁড়াবে। এজন্য কিছুটা সময় দিতে হবে। তবে এই মুহূর্তেই ফ্লোর প্রাইস তুলে দেওয়ার জন্য একটি চক্র সক্রিয় রয়েছেন আমরা আশা করব সহসাই যাতে ফ্লোর প্রাইস তুলে দেওয়া না হয় সেদিকে নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসি দৃষ্টি রাখবেন।

অপরদিকে রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৯ ও ১৩২৯ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৫৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫১ কোটি টাকার।

আজ ডিএসইতে ২৯৮ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭টি কোম্পানি কমেছে ২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, রেকিট বেনকেজার, সেন্ট্রাল ফার্মা, ইন্দোবাংলা ফার্মা, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, যমুনা ব্যাংক ও গ্রামীণফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬টির, কমেছে ২৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৫৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, জুন ১৪, ২০২০
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।