ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুন ৮, ২০২০
পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: এক কার্যদিবস উত্থানের পর সোমবার (৮ জুন) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক ৫ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই ১১ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৬ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৭ ও ১৩২৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এ দিন ১০৬ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৬ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৭০ কোটি টাকার।

ডিএসইতে ২৮৩ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২টি কোম্পানি কমেছে ২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- অলিম্পিক, এক্সিম ব্যাংক, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, আল-আরাফাহ ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, রেকিট বেনকেজার, বেক্সিমকো লিমিটেড ও বিএসসিসিএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০টির, কমেছে ১৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে সোমবার ১৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ০৮, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad