ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (২৭ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে।

তবে এ নিয়ে টানা ছয় কার্যদিবস সূচকের পতন হলো পুঁজিবাজারে। গত সপ্তাহের বৃহস্পতিবার থেকে চলতি সপ্তাহজুড়ে পুঁজিবাজারে সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৪৪ ও ১৪৯২ পয়েন্টে।

ডিএসইতে এ দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৬১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬৬ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬২৭ কোটি টাকা।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৫০টির, এবং ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- ব্র্যাক ব্যাংক, ভিএফএস ডায়িং, সেন্ট্রাল ফার্মা, সিলভা ফার্মা, ইন্দো-বাংলা, অরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, গ্রামীণফোন, ফার কেমিক্যাল ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। সিএসইতে ১৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।