ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
ডিএসইর লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে ডিএসই ও সিএসইর লোগো।

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৩ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচক বেড়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ২৫ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট বেড়েছে। তবে এদিন ডিএসইর লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০৭ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩৫ ও ১৫৩৬ পয়েন্ট।

ডিএসইতে সোমবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫০৬ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ৪২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৪ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১১৭টির এবং ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, খুলনা পাওয়ার, সামিট পাওয়ার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, গ্রামীণফোন, রিংশাইন, এডিএন টেলিকম, স্কয়ার ফার্মা, এসএস স্টিল এবং বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭১৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৯টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

সোমবার সিএসইতে ২৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে চার কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৭ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
এসএমএকে/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।