ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২০
পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন ডিএসই ও সিএসইর লোগো।

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০২ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১১ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৬৫ পয়েন্ট বেড়েছে। একই সঙ্গে উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮১ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে ও ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৬ ও ১৫২৫ পয়েন্ট।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি টাকা।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৫টি শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৭টির এবং ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, সামিট পাওয়ার, কেপিসিএল এডিএন টেলিকম, বাংলাদেশ শিপিং করপোরেশন, এসএস স্টিল, প্যারামাউন্ট টেক্সটাইল,  গ্রামীণফোন, এমআই ডায়িং ও ইন্দো-বাংলা ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। রোববার সিএসইতে ২৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২০
এসএমএকে/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।