ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (৩০ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৭৫ পয়েন্ট কমেছে। বুধবারও (২৯ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছিল।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৭০ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৪২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৮ ও ১৫২৪ পয়েন্ট।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি ৬১ লাখ টাকার।

ডিএসইতে বৃহস্পতিবার ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৯৫টির এবং ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, এডিএন টেলিকম, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইন্দো-বাংলা ফার্মা, স্কয়ার ফার্মা, এসকে ট্রিমস, ফাইন ফুডস, বাংলাদেশ সাবমেরিন কেবল ও খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৮৯ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর।  

এদিন সিএসইতে ১৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।