ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৭৭ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক পাঁচ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০০৯ ও ১৫১২ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ৪৮টির এবং অপরির্বতিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার।

এদিকে, এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ছয় পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৬৮ পয়েন্টে অবস্থান করে।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- স্ট্যান্ডার্ড সিরামিক, বেক্সিমকো, কেপিসিএল, ওয়েস্টার্ন মেরিন, লাফার্জহোলসিম, মুন্না স্টাফলার্স, বিবিএস, জেএমআই সিরিঞ্জ, রিং শাইন ও নিউ লাইন ক্লোথ।

অন্যদিকে সিএসই’র সিএএসপিআই সূচক ১৮ পয়েন্ট  বেড়ে ১৩ হাজার ৫৩৭ পয়েন্টে অবস্থান করে। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে সিএসই’র সূচক ১২ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২৭টি কোম্পানির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ছয়টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।