ঢাকা, সোমবার, ৮ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পতন বৃত্তে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
পতন বৃত্তে পুঁজিবাজার

ঢাকা: পতন থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। প্রতিদিনই বাজারে সূচকের পতনের সঙ্গে কমছে লেনদেন। আর তাতে নতুন করে পুঁজি হারানোর শঙ্কায় পড়ছেন বিনিয়োগকারীরা।

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারের (২২ ডিসেম্বর) মতো দ্বিতীয় কার্যদিবস সোমবারও (২৩ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৩৭ ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৯৬ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৯৪ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৮২ ও ১৪৯৫ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৭১ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৩৪টির এবং ৫২টির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, খুলনা পাওয়ার, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো, গ্রামীণফোন, বিকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, রিং শাইন, সিনোবাংলা, স্ট্যান্ডার্ড সিরামিক এবং ইফাদ অটোস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৮৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।  

সিএসইতে এদিন ৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।