ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে।লেনদেনও বেড়েছে উভয় বাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ১৯ ডিসেম্বর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫৬ পয়েন্টে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৭ ও ১৫১৩ পয়েন্টে।

ডিএসইতে ১৯ ডিসেম্বর টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৫৪ কোটি টাকা।

ডিএসইতে এদিন ৩৫১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৯১টির এবং ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-জিনেক্স, কেপিসিএল, রিং সাইন, বিকন ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, গোল্ডেন হারভেস্ট, স্ট্যান্ডার্ড সিরামিক, প্যারামাউন্ট টেক্সটাইল, ইফাদ অটোস ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩১টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। এদিন সিএসইতে ১৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এসএমএকে/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।