ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

লেনদেনের প্রথমদিনে সার্কিট ব্রেকার চালুর সিদ্ধান্ত বিএসইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৯
লেনদেনের প্রথমদিনে সার্কিট ব্রেকার চালুর সিদ্ধান্ত বিএসইসির

ঢাকা: পুঁজিবাজারে লেনদেনের প্রথমদিনে শেয়ার দরে হ্রাস-বৃদ্ধির সীমা (সার্কিট ব্রেকার) চালুর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

মঙ্গলবার (০৫ নভেম্বর) বিএসইসির ৭০৪তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, লেনদেনের প্রথম দিনে তালিকাভুক্ত শেয়ারের উচ্চমূল্য থাকায় এনআরবি কোটাসহ লটারিতে প্রাপ্ত বিনিয়োগকারীরা প্রাথমিক শেয়ারে সমূহ উচ্চমূল্যে বিক্রি করে বাজার থেকে বেরিয়ে যান। পরে নতুন তালিকাভুক্ত শেয়ার তার প্রথম দিনের উচ্চমূল্য ধরে রাখতে পারে না। ফলে বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয় এবং সূচকের ওপর ঋণাত্মক প্রভাব পড়ে। এতে বাজার তার স্বাভাবিক গতি হারায়। এমতাবস্থায় ডিএসই’র প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নতুন শেয়ার লেনদেনের প্রথম দিন থেকে সার্কিট ব্রেকারের আওতায় থাকবে।

প্রথম দিন ইস্যু মূল্যের ৫০ শতাংশ, দ্বিতীয় দিন লেনদেনকৃত শেয়ারের রেফারেন্স মূল্য বিগত দিনের সমাপ্ত মূল্যের সমন্বিত প্রারম্ভিক মূল্যের উপর ৫০ শতাংশ হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। পরে তৃতীয় লেনদেনের তারিখ থেকে স্বাভাবিকের সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।