ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ অক্টোবর) পতনে শেষ হয়েছে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে কমেছে লেনদেনও।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৫২ পয়েন্টে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯০ ও ১৬৬৮ পয়েন্টে।

জানা গেছে, ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৫৭ কোটি ৮ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ৬৫ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩২২ কোটি টাকার।

ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৭৬টির এবং ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- সোনার বাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, ইউনাইটেড পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিক, সিলকো ফার্মা, প্রিমিয়ার ব্যাংক এবং মুন্নু সিরামিক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৬টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।  

এ বাজারে ১১ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে সাত কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।