ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

এক কার্যদিবস পর ফের পতন পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
এক কার্যদিবস পর ফের পতন পুঁজিবাজারে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ অক্টোবর) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। আগের সপ্তাহের শেষ দুই কার্যদিবসও বড় পতন হয় পুঁজিবাজারে। এরপর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের সামান্য উত্থান হলেও দ্বিতীয় কার্যদিবসে ফের পতন হয়েছে।

এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ২০ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫৯ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৬১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৯ ও ১৬৭৫ পয়েন্টে।

ডিএসইতে ৩৫০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩১২ কোটি ৬৩ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৩৭ কোটি টাকা বেড়েছে।

ডিএসইতে এদিন ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৫০টির এবং ৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, প্রিমিয়ার ব্যাংক, ওয়াটা কেমিক্যাল, স্কয়ার ফার্মা, মুন্নু জুট স্টাফলার্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার এবং ইস্টার্ন ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।  

এ বাজারে ২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫১ কোটি ৬০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।