ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সূচক পতনে সপ্তাহ শেষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
সূচক পতনে সপ্তাহ শেষ বিনিয়োগকারীদের বিক্ষোভ

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (১৭ অক্টোবর) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১০ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৪৭ পয়েন্ট কমেছে।

এদিকে বাজারে টানা পতনের প্রতিবাদে মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগের ঘোষণার পর মঙ্গলবার (১৫ অক্টোবর) বড় উত্থান হলেও বুধ এবং বৃহস্পতিবার (১৬ ও ১৭ অক্টোবর) পতন হয়েছে পুঁজিবাজারে।

পতনের প্রতিবাদে এদিন ডিএসই’র সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা।  

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৪ ও ১৬৭৯ পয়েন্টে।

ডিএসইতে ৩১৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৪ কোটি টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে ১১ কোটি টাকা লেনদেন কম হয়েছে।

ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কমেছে ১৬২টির এবং ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, মুন্নু জুট স্টাফলার্স, স্কয়ার ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, গ্রামীণফোন, বিকন ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল এবং মুন্নু সিরামিক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।  

এ বাজারে ১৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে তিন কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।