ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

এক কার্যদিবস পর পুঁজিবাজারে ফের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এক কার্যদিবস পর পুঁজিবাজারে ফের পতন

ঢাকা: ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগের ঘোষণার পর মঙ্গলবার (১৫ অক্টোবর) বড় উত্থান হলেও বুধবার (১৬ অক্টোবর) ফের পতনে ফিরেছে দেশের পুঁজিবাজার। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এর আগে টানা ছয় কার্যদিবস পতনের পর মঙ্গলবার ঊর্ধ্বমুখী হয়েছিল বাজার।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৯ ও ১৬৮৫ পয়েন্টে।

ডিএসইতে ৩২৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৫ লাখ টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন ৪ কোটি টাকা কম হয়েছে।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৫৯টির এবং ৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, দ্বিতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল টিউবস। এরপর রয়েছে গ্রামীণফোন, স্ট্যান্ডার্ড সিরামিক, ফরচুন সুজ, মুন্নু জুট স্টাফলার্স, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং মুন্নু সিরামিক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৫৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।  

এ বাজারে ১৫ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে দুই কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।