ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দুই কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
দুই কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: টানা দুই কার্যদিবস পতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৭ আগস্ট) উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় বাজারের প্রধান সূচক বেড়েছে।

তবে এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও কমেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৭৯ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৮ ও ১৮২৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানির শেয়ারের মধ্যে ১২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, সিলকো ফার্মা, রানার অটোমোবাইলস, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিকন ফার্মা, মুন্নু সিরামিক, এসএস স্টিল, ইন্দো-বাংলা এবং জেএমআই সিরিঞ্জ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।  

সিএসইতে ২৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে কমেছে ৮৮ কোটি টাকার। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।