ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দরপতন ঠেকাতে প্রয়োজন মার্কেট সাপোর্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, মে ২৪, ২০১৮
দরপতন ঠেকাতে প্রয়োজন মার্কেট সাপোর্ট বিএসইসি-আইসিবি

ঢাকা: ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) সরকারি ও বেসরকারি বড় বড় প্রতিষ্ঠানগুলো শেয়ার কিনে সাপোর্ট না দেওয়ায় পুঁজিবাজারে দরপতন চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (২৪ মে) বিকেলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) উদ্যোগে আইসিবি’র কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায়  বাজার সংশ্লিষ্ট প্রতিনিধিরা এমন মত দিয়েছেন।
 
বিএসইসির নির্বাহী পরিচালক ও সাইফুর রহমানের সভাপেতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেক এবং আইসিবির ব্যবস্থাপনা পরিচালক সানাউল হকসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।


 
বৈঠকে প্রতিনিধিরা বলেন, ব্যাংক খাতের দূরবস্থা, তারল্য সংকট এবং বাংলাদেশ ব্যাংকের অনিহার কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে। এই দরপতনে পুঁজি হারানোর ভয় বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আস্থার সংকট প্রকট আকারে ধারণ করেছে। ফলে ক্ষুদ্র, প্রাতিষ্ঠানিক এবং বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করছেন। অথচ এই মুহূর্তে দরকার ছিলো শেয়ার কিনে মার্কেটকে সাপোর্ট দেওয়া। কিন্তু আইসিবিসহ সকরারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো হাতগুটি বসে আছে। ফলে এই পুঁজিবাজারে দরপতন চলছে।
 
এই দরপতন ঠেকাতে প্রথমে বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর পাশাপাশি বাজারের তারল্য সংকট দূর করতে বাংলাদেশ পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর এক্সপোজার লিমিটেড সময় বৃদ্ধি,  শেয়ারের বাজার মূল্যের ভিক্তিতে এক্সপোজার গণনা না করে ফেস ভ্যালুর ভিক্তিতে গণনা করা। আইসিবি‘র বিনিয়োগকে নেগেটিভ ইক্যুইটির বাহিরে রাখার। পেনশন, প্রভিডেন্ট ফান্ড গঠনের প্রস্তাব জানানো হয়েছে। এছাড়াও মিউচ্যুয়াল ফান্ড এবং বাজার সংশ্লিষ্ট সবাইকে শেয়ার কিনে সার্পোট দেওয়াসহ একগুচ্ছ সুপারিশ করা হয়।
 
এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান বাংলানিউজকে বলেন, আস্থা ও তারল্য সংকটের কারণে বাজারে এখন দরপতন চলছে। এই সংকট দূর করতে মার্কেটের প্লেয়াদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা বলেছেন, বাজরের এখন অর্থ সংকট রয়েছে। এই মুহূর্তে শেয়ার কিনে মার্কেট সাপোর্ট দিলেই বাজার ঘুরে দাঁড়াবে। কমিশনের পক্ষ থেকে মার্কেট প্লেয়ারদের সার্পোট দেওয়ার কথা বলা হয়েছে। তারা সাপোর্ট দিবেন বলে আশ্বাস দিয়েছেন।
 
ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বাংলানিউজকে বলেন, পুঁজিবাজারে পতনের পেছনে তারল্য সংকট রয়েছে। আর এই তারল্য সংকট সৃষ্টি হয়েছে বাংলাদেশ ব্যাংকের কারণে। তারা বাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ সিমা দিয়ে সংকট তৈরি করেছে। অথচ তা সমাধানের জন্য কাজ করছে না। তিনি বলেন, অর্থমন্ত্রী পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংককে কিছু সুপারিশ করলেও ব্যাংকটি থেকে তা মানা হচ্ছে না।
 
বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ২৪, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।