ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকে বড় পতনে সপ্তাহ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৮
সূচকে বড় পতনে সপ্তাহ শুরু

ঢাকা: বড় ধরনের দরপতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (৩০ এপ্রিল) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

দিনভর সূচক পতন শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৭৪ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১৩৮ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে ডিএসইতে বেড়েছে লেনদেন। এর ফলে গত দুই কার্যদিবস (বুধ ও বৃহস্পতিবার) পর আবারোও দরপতন হলো। তবে তার আগের টানা তিন কার্যদিবস (গত বোর, সোম এবং মঙ্গলবার) দরপতন হয়েছিলো।  

ডিএসইর তথ্য মতে, এদিন বাজারে ১৫ কোটি ৪৯ লাখ ৪৯ হাজার ৩৫৮টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৯২ কোটি ৭৬ লাখ ২১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫৪৭ কোটি ৮ লাখ ৭৯ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৮৫ কোটি ৭ লাখ ১৮ হাজার টাকার।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৭৪ দশমিক ৫৬ পয়েন্ট কমে ৫ হাজার ৭৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ২৮ দশমিক ২৭ পয়েন্ট কমে ২ হাজার ১৪৩ পয়েন্টে এবং শরিয়াহ্ সূচক ১৮ দশমিক ৬৯ পয়েন্ট কমে ১ হাজার ৩২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।  
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ২২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৩৮ দশমিক ৩৭ পয়েন্টে কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৯৭ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৭৯ লাখ ৬৯ হাজার টাকা। সিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।