ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনছে আলিবাবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনছে আলিবাবা বিকাশ-আলিবাবার মধ্যে চুক্তি স্বাক্ষর/ছবি: বাংলানিউজ

ঢাকা: মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশকে প্রযুক্তি ও প্রকৌশল সহযোগিতা দেওয়ার পাশাপাশি প্রতিষ্ঠানটির ২০ শতাংশ শেয়ার কিনছে চীনা বহুজাতিক কোম্পানি আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠান অ্যান্ট ফাইন্যান্সিয়াল।

বিকাশের সঙ্গে অংশীদারিত্ব চুক্তি করেছে আলিপের অপারেটর অ্যান্ট ফাইন্যান্সিয়াল সার্ভিসেস গ্রুপ।  

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) রাজধানীর র‌্যাডিসন হোটেলে বিকাশ ও অ্যান্ট ফাইন্যান্সিয়ালের মধ্যে এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

এতে বিকাশের পক্ষে সিইও কামাল কাদির এবং অ্যান্ট ফাইন্যান্সিয়ালের পক্ষে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডগলাস ফেগান সই করেন।

এর ফলে বিকাশের সেবার আরো উন্নত ও নিরাপদ হবে বলে আশা করছেন বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল এস কাদির।

কামাল কাদির বলেন, এই চুক্তির ফলে অ্যান্ট ফাইন্যান্সিয়াল বিকাশকে প্রযুক্তিগত ও প্রকৌশলগত সহায়তাও দেবে। চীনের এই পরিশোধ সেবাদাতা প্রতিষ্ঠানটি আমাদের সঙ্গে যুক্ত হওয়ায় আমরা আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমকে আরো জোরদার করতে পারবো।
 
চুক্তি সই অনুষ্ঠানে অ্যান্ট ফাইন্যান্সিয়ালের নির্বাহী চেয়ারম্যান এরিক জিং বলেন, বিকাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অনেক দূর এগিয়েছে। আর বিশ্বের ৪০টি দেশের ৮০ কোটি গ্রাহককে সেবা দিয়ে যাচ্ছে অ্যান্ট ফাইন্যান্সিয়াল। প্রযুক্তির নতুন নতুন ফিচারগুলো এখানেও প্রসারিত করতে চাই।
 
বিকাশের মূল প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেন, বিকাশের শেয়ারের ৫১ শতাংশ ব্র্যাক ব্যাংকেরই থাকছে। বাকি ৪৯ শতাংশ শেয়ার মালিকদের মধ্যে মানি ইন মোশন (মিম), ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) ও বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশনের কিছু শেয়ার ছেড়ে দেওয়ায় আলিপে সেটা কিনছে।  দেশের ব্যাংক খাত যে সংকটময় পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে সে সময় আলিবাবা গ্রুপের মতো বৃহৎ একটি বৈশ্বিক প্রতিষ্ঠান এ দেশে বিনিয়োগ করতে এসেছে এটা অত্যন্ত ইতিবাচক ও গৌরবের বিষয় বলে আমি মনে করি।
 
অনুষ্ঠান শেষে ব্র্যাক ব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) আবদুল কাদের জোয়ার্দার বলেন, বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন বিকাশের অগ্রাধিকার শেয়ারের মালিক। আর মিমের অংশ ৩৬.৫ শতাংশ এবং আইএফসির ১২ দশমিক ৫ শতাংশ। এর মধ্যে মিম প্রাথমিকভাবে এর ৫.৯ শতাংশ শেয়ার ছাড়ছে আলিবাবার কাছে। আর আইএফসি ছাড়ছে দুই শতাংশ। আলিবাবার পাওয়া বাকি শেয়ারগুলো আসবে অগ্রাধিকার শেয়ার থেকে। এখন পর্যন্ত এদের শেয়ার আছে ১৬ শতাংশ। ক্লোজিংয়ের পর এটা ২০ শতাংশ হবে। এর জন্য ১৫ থেকে ১৮ মাস সময় লাগবে।
 
‘ব্যাংকের প্রাইস সেনসিটিভ ইনফরমেশন (পিএসআই) সরকারের অনুমোদন পাওয়ার পরই শেয়ার ছাড়ার বিষয়টি চূড়ান্ত হবে। পুরো কার্যক্রম শেষ হতে ১৫ থেকে ১৮ মাস লাগতে পারে’।
 
বৈশ্বিক জায়ান্ট আলিবাবার বাংলাদেশে বিনিয়োগকে ‘মাইলফলক’ আখ্যায়িত করে ব্র্যাক ব্যাংকের এমডি বলেন, তারা অনেক বড় একটি কোম্পানি। তাদের প্রযুক্তি, প্রকৌশলসহ বিভিন্ন ধরনের সহায়তা আমরা পাব। সবচেয়ে বড় কথা হচ্ছে বাংলাদেশে কৌশলগত বিনিয়োগে এগিয়ে এসেছে। এটা আমাদের অর্থনীতি ও ডিজিটাইজেশনের ক্ষেত্রে অনেক বড় স্বীকৃতি।

মোবাইলের পাশাপাশি অ্যাপ ও কিউআর কোডের মাধ্যমে অর্থ লেনদেন চালু হলে গ্রাহকদের জন্য অনেক সহজ হবে বলে মন্তব্য করেন তিনি।
 
বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, আমাদের অর্থ লেনদেনের পয়েন্ট এখন হাঁটার দূরত্বে চলে এসেছে। সেটাকে আরো সহজতর করতে আমরা এই চুক্তি করেছি। কারণ চীন গত ১৫-২০ বছরে অনলাইনের মাধ্যমে ফাইন্যান্সিয়াল ইনক্লুশনে অনেক উন্নতি করেছে। আমরাও সেটার সহায়তা এখানে নিয়ে আসতে চাই।

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি অ্যান্ট ফাইন্যান্সিয়াল বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করছে জানিয়ে বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারে আমাদের নিজস্ব সক্ষমতা যেহেতু নাই, তারা সেটা এখানেও ব্যবহার করে কি-না আমরা দেখব।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রযুক্তি বিনিময় আমরা অ্যান্ট ফাইন্যান্সিয়ালের মাধ্যমে করতে চাই। লেনদেন প্রক্রিয়া সহজতর করা এবং প্রযুক্তি ব্যবহারে নিরাপত্তা নিশ্চিতের ব্যাপারেও এটা ভূমিকা রাখবে।
 
বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।