ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

জানুয়ারিতে বিও বেড়েছে সাড়ে ২৪ হাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
জানুয়ারিতে বিও বেড়েছে সাড়ে ২৪ হাজার

ঢাকা: নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতে দেশের পুঁজিবাজারে নতুন করে ২৪ হাজার ৬৮৪টি বিও অ্যাকাউন্ট বেড়েছে। ইলেক্ট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সিডিবিএলের তথ্য মতে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) উভয় বাজারে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিও হিসাবের সংখ্যা ছিলো ২৭ লাখ ২১ হাজার ৭০২ টাকা। সেখান থেকে ২৪ হাজার ৬৪৮টি বেড়ে দাঁড়িয়েছে ২৭ লাখ ৪৬ হাজার ৩৮৬টিতে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, জানুয়ারির প্রথম সপ্তাহ বাজার ভালো থাকার পাশাপাশি নতুন করে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বেশ কিছু কোম্পানিকে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের জন্য অনুমোদন দেওয়ায় নতুন করে বিনিয়োগকারীরা বাজারে ঝুঁকছেন। তবে নতুন বিওধারীদের বেশিরভাগই বিদেশি ও ক্ষুদ্র বিনিয়োগকারী।

পুঁজিবাজারে তিন শ্রেণীর মোট ২৭ লাখ ৪৬ হাজার ৩৮৬টি বিও রয়েছে। এর মধ্যে পুরুষ বিনিয়োগকারীদের বিও সংখ্যা ২০ লাখ ৬ হাজার ৫৯টি, নারী বিনিয়োগকারীর সংখ্যা ৭ লাখ ২৮ হাজার ৩২৫টি, আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা ১১ হাজার ৮৮১টি।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।