ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

শেয়ারবাজার

প্যাসিফিক ডেনিমসের আইপিও আবেদন রোববার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
প্যাসিফিক ডেনিমসের আইপিও আবেদন রোববার

প্যাসিফিক ডেনিমস লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের জন্য রোববার (১১ ডিসম্বর) সকাল ১০টা থেকে বিনিয়োগকারীদের আবেদন শুরু হচ্ছে। যা চলবে ১৯ ডিসেম্বর (সোমবার) পর্যন্ত।

ঢাকা: প্যাসিফিক ডেনিমস লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের জন্য রোববার (১১ ডিসম্বর) সকাল ১০টা থেকে বিনিয়োগকারীদের আবেদন শুরু হচ্ছে। যা চলবে ১৯ ডিসেম্বর (সোমবার) পর্যন্ত।

শনিবার (১০ ডিসেম্বর) কোম্পানিটির সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ব্যবসায় সম্প্রসারণের লক্ষে নয়দিনে কোম্পানিটি বাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে। এর আগে ১ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিওতে ৭৫ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেয়।

শেয়ার প্রতি অভিহিত মূল্য ১০ টাকা করে কোম্পানিটি ৭ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে এ টাকা সংগ্রহ করবে। উত্তোলিত এই টাকার মধ্যে ৪৭ কোটি ৯৪ লাখ টাকা দিয়ে ব্যবসায় সম্প্রসারণ, ২৫ কোটি টাকা দিয়ে ঋণ পরিশোধ ও ২ কোটি ৬ লাখ টাকা আইপিও ব্যয় নির্বাহ কাজে ব্যবহার করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড।

কোম্পানিটির সূত্র আরও জানায়, শতভাগ রফতানিকারক প্যাসিফিক ডেনিমস সর্বশেষ ২০১৫ সালে ১৬৮ কোটি ২৫ লাখ টাকার পণ্য বিক্রি করে। এক্ষেত্রে কোম্পানিটি কর পরবর্তী প্রায় ১০ কোটি টাকা নিট মুনাফা বা শেয়ারপ্রতি ২.৬৩ টাকা আয় করে।

এ সময় কোম্পানির শেয়ার প্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো হয় ২ টাকা। ৩৮ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটিতে ২০১৫ সালের ৩১ ডিসেম্বরে শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬.৪৩ টাকায়।

প্রাইভেট লিমিটেড হিসেবে ২০০৩ সালে গঠিত প্যাসিফিক ডেনিমস ২০০৭ সালে বাণিজ্যিক উৎপাদন শুরু করে। পরে ২০১১ সালে পাবলিক লিমিটেড কোম্পানিতে র‍ূপান্তর হয়।

বাংলাদেশ সময়: ০৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এমএফআই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa