ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

শেয়ারবাজার

পাঁচ খাতের দখলে ডিএইসইর ৬৪ শতাংশ লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
পাঁচ খাতের দখলে ডিএইসইর ৬৪ শতাংশ লেনদেন

নভেম্বরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষ স্থান দখল করেছে বিদুৎ ও জ্বালানি, প্রকৌশল এবং বস্ত্র, ওষুধ ও রসায়ন এবং ব্যাংক খাত। এই পাঁচ খাতের লেনদেন ডিএসইর মোট লেনদেনের ৬৩ দশমিক ৭২ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা: নভেম্বরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষ স্থান দখল করেছে বিদুৎ ও জ্বালানি, প্রকৌশল এবং বস্ত্র, ওষুধ ও রসায়ন এবং ব্যাংক খাত। এই পাঁচ খাতের লেনদেন ডিএসইর মোট লেনদেনের ৬৩ দশমিক ৭২ শতাংশ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, নভেম্বর মাসে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা তিন খাতের অবদান ছিলো ৪৩ দশমিক ৬১ শতাংশ। এ ছাড়াও চতুর্থ ও পঞ্চম স্থানে ১০ দশমিক ৮৫ এবং ৯ দশমিক ২৬ শতাংশ লেনদেনে অবদান রেখেছে। সব মিলে লেনদেনের শীর্ষে থাকা পাঁচ খাতের অবদান দাঁড়িয়েছে ৬৩ দশমিক ৭২ শতাংশ।

জানা গেছে, বর্তমানে পুঁজিবাজারে প্রায় সাড়ে ৩শ’ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড ২০টি খাতে তালিকাভুক্ত রয়েছে। সবগুলো কোম্পানির ৪২৮ কোটি ৫০ লাখ ২৪ হাজার ৪৮৪ শেয়ার কেনা-বেচার বিনিময়ে নভেম্বর মাসে মোট লেনদেন হয়েছে ১৪ হাজার ১৪৯ কোটি ৮২ লাখ ৭৭ হাজার ৮০৩ টাকার। এর মধ্যে পাঁচটি খাতের মোট লেনদেন হয়েছে ৯ হাজার ১৬ কোটি ০৯ লাখ ৯০ হাজার ৪২৭টাকার।

ডিএসই’র পাশাপাশি দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) খাতগুলোর লেনদেনের পরিমাণে একই অবস্থা দেখা গেছে।

অক্টোবর মাসে ডিএইতে লেনদেন হয়েছিলো ১০ হাজার ৫৬০ কোটি ৪৯ লাখ ৯২ হাজার ৩০২টাকা। সেপ্টেম্বর মাসে লেনদেনের শীর্ষে থাকা প্রকৌশল খাতের লেনদেন হয়েছে ১ হাজার ৪৮৬ কোটি ৩৮ লাখ ২৭ হাজার ৪৯৮ টাকা। আগস্টে লেনদেন হয়েছিলো ১ হাজার ৭৮০ কোটি ৯০ লাখ ০৯ হাজার ১৬৮ টাকার।
 
জানা গেছে, নভেম্বর মাসে লেনদেনের প্রথম স্থান দখল করেছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। এ মাসে ৩১ কোটি ০৯ লাখ ৬৬ হাজার ৮৭৫টি শেয়ার কেনা বেচার মাধ্যমে মোট ২ হাজার ৩৫২ কোটি ০৬ লাখ ৬৩ হাজার ৫৭৭ টাকার লেনদেন হয়েছে। এর আগের মাসে লেনদেন হয়েছিলো ১ হাজার ৬৬৭ কোটি ১৩ লাখ ৬২২ টাকার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থান দখল করেছে প্রকৌশল খাত। এখাতে নভেম্বর মাসে লেনদেন হয়েছিলো ২ হাজার ২৪৬ কোটি ৩৪ হাজার ২১ হাজার ৬২৬ টাকার। এর আগের মাসে লেনদেন হয়েছিলো ১হাজার ৫৮৫ কোটি ৩২ লাখ ৯ হাজার ৪১৬ টাকার।

তৃতীয় স্থানে থাকা বস্ত্র খাতের লেনদেন হয়েছে১ হাজার ৫৭২ কোটি ৩৯ লাখ ১৫ হাজার ৯৫০ টাকা।

এ ছাড়া চতুর্থ স্থানে থাকা ওষুধ ও রসায়ন খাতের লেনদেন হয়েছে ১ হাজার ৫৩৪ কোটি ৫৩ লাখ ৩৩ হাজার ২৫৪ টাকার। পঞ্চম স্থান দখল করেছে ব্যাংক খাত। নভেম্বর মাসে এ খাতে লেনদেন হয়েছে ১ হাজার ৩১০ কোটি ৭৬ লাখ ৫৬ হাজার ০২০ টাকার।

অন্যদিকে লেনদেনের দিক থেকে সবচেয়ে পিছিয়ে থাকা খাতগুলো হলো, বন্ড, পেপার অ্যান্ড প্রিন্টিং, পাট, মিউচ্যুয়াল ফান্ড, ট্যানারি, সিরামিক, আইটি, ট্রাভেলস, টেলিকম ও বিমা খাতের শেয়ার। বাজারে এসব খাতের অবদান শতকরা দুই অংকের কোটার নিচে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ০৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
এমএফআই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa