ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

নভেম্বরে ডিএসইতে বিদেশিদের লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
নভেম্বরে ডিএসইতে বিদেশিদের লেনদেন কমেছে

অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন কম হয়েছে ৬৮ কোটি টাকা।

ঢাকা: অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন কম হয়েছে ৬৮ কোটি টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, নভেম্বর মাসে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছে ৬৬৭ কোটি ৭১ লাখ ৯ হাজার টাকা। এর আগের মাসে লেনদেন হয়েছিলো ৭৩৬ কোটি ৫৬ লাখ ১ হাজার টাকার। যা আগের মাসের তুলনায় ৬৮ কোটি ৮৪ লাখ ২ হাজার টাকা কম।

আগের মাস অক্টোবরে ডিএসইতে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন ছিলো ৭৩৬ কোটি ৫৬ লাখ ১ হাজার টাকার। সেপ্টেম্বরে লেনদেন ছিলো ৭৪০ কোটি ৩৯ লাখ ৪ হাজার ৯৫৫ টাকার। তার আগের মাস আগস্টে লেনদেন হয়েছিলো ৭৪২ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকার।

আর জুলাইয়ে লেনদেন হয়েছিলো ৫৫২ কোটি ১ লাখ ৩৮ হাজার ৫২৭ টাকার।

২০১৫-১৬ অর্থবছরের শেষ মাস অর্থাৎ জুন মাসে ডিএসইতে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয়েছিলো ৭৬৮ কোটি ৪৭ লাখ ৯৩ হাজার ৯১০ টাকার।

জানা গেছে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিদেশিদের দেশের বাজারে আনতে পুঁজিবাজারে নানা সংস্কার কার্যক্রম সম্পন্ন করেছে। এর মধ্যে রয়েছে স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন, সফটওয়্যারের আধুনিকায়ন, বিএসইসিকে শক্তিশালীকরণ এবং আইনগত সংস্কার।

তাছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট পাস করা হয়েছে। অনিয়মের সঙ্গে জড়িত থাকায় বিএসইসি অনেককে জরিমানা করছে। শেয়ার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে আলাদা ট্রাইব্যুনাল গঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
এমএমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।